শনিবার, ১৮ মে, ২০২৪

যুদ্ধ জাহাজের উদ্বোধনে কলকাতায় রাজনাথ সিং! শত্রুদের জবাব দিতে কতোটা শক্তিশালী সেটি?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৫, ২০২২, ১১:০১ এএম | আপডেট: জুলাই ১৫, ২০২২, ০৫:০৫ পিএম

যুদ্ধ জাহাজের উদ্বোধনে কলকাতায় রাজনাথ সিং! শত্রুদের জবাব দিতে কতোটা শক্তিশালী সেটি?
যুদ্ধ জাহাজের উদ্বোধনে কলকাতায় রাজনাথ সিং! শত্রুদের জবাব দিতে কতোটা শক্তিশালী সেটি?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শুক্রবার অর্থাৎ আজ কলকাতায় আসছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। আজ সকাল ১১ টা ৪৫ মিনিটে কলকাতা বিমানবন্দরে নামবেন তিনি। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর এই ঝটিকা সফর বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। কারণ সামনেই রয়েছ রাষ্ট্রপতি নির্বাচন। তবে, এদিন দুপুরে কলকাতার গার্ডেনরিচ শিপ বিল্ডার্সে পৌঁছে যুদ্ধজাহাজের উদ্বোধন করবেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী, তেমনটাই খবর। 

কেন্দ্রীয় মন্ত্রক সূত্রের খবর, পি-১৭ আলফা গোত্রের ফ্রিগেট যুদ্ধজাহাজের উদ্বোধন করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে মোট ৭টি ফ্রিগেট তৈরি করা হচ্ছে। উল্লেখ্য, গার্ডেনরিচ শিপ বিল্ডার্স মোট তিনটি ফ্রিগেট যুদ্ধজাহাজ তৈরির বরাত পেয়েছিল। সেই ৩ টের মধ্যে আগেই একটির উদ্বোধন হয়ে গিয়েছে। বাকি ২ টির মধ্যে আজ একটির উদ্বোধন করবেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। 

এদিকে, রাজনাথ সিং এই জুদ্ধ জাহাজের উদ্বোধন উপলক্ষে আসছেন বলে আজ গার্ডেনরিচ শিপ বিল্ডার্সে সাজ সাজ রব। ভারত- প্রশান্ত মহাসাগরীয় এলাকাকে উন্মুক্ত, নিরাপদ এবং সুরক্ষিত রাখা ভারতের নৌবাহিনীর প্রধান ও প্রাথমিক উদ্দেশ্য বলেই মনে করে দেশের প্রতিরক্ষা মন্ত্রক। তাই পি–১৭ আলফা গোত্রের ফ্রিগেট যুদ্ধজাহাজগুলি নামলে দেশের নৌসেনার শক্তি আরও বৃদ্ধি পাবে বলেই মনে করা হচ্ছে। 

এদিন এই যুদ্ধ জাহাজের উদ্বোধন উপলক্ষে রাজনাথের সঙ্গে থাকবেন তাঁর স্ত্রীও, এমনটাই সূত্রের খবর। উল্লেখ্য, এই ফ্রিগেট যুদ্ধজাহাজ আসলে ছোট জাহাজ। যা বাহিনীর সুরক্ষার জন্য অন্যান্য জাহাজের সঙ্গে থাকে। তিনটি যুদ্ধ জাহাজের মধ্যে প্রথমটি প্রাক্তন চিফ ডিফেন্স স্টাফ প্রয়াত জেনারেল বিপিন রাওয়াতের উপস্থিতিতে চালু করা হয়েছিল। সেটা হয়েছিল ২০২০ সালে। আর এবার হবে দ্বিতীয় জাহাজের উদ্বোধন। নির্মাণকারী সংস্থার দাবি, এই উদ্বোধন ঐতিহাসিক হতে চলেছে। এই দ্বিতীয় জাহাজটির তৈরি করা ছিল অন্যতম জটিল। শুধু তাই নয়, এই জাহাজগুলিতে অত্যাধুনিক দুটি ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। যা জার্মানি থেকে আনা হয়েছে বলে দাবি করা হয়েছে। 

এই প্রতিটি জাহাজের দাম ৬ হাজার কোটি টাকার বেশি। গার্ডেনরিচ শিপ বিল্ডার্সের পক্ষ থেকে এক আধিকারিক জানিয়েছেন যে, এই মুহূর্তে ২৩ টি জাহাজ নিয়ে কাজ চলছে। এর মধ্যে বাংলাদেশের বেশ কয়েকটি অত্যাধুনিক বোটও রয়েছে। এছাড়া ভারতীয় নৌবাহিনীর তরফে আরও কয়েকটি জাহাজ কলকাতার এই সংস্থায় হবে বলেও জানানো হয়েছে। যা অবশ্যই ভারতীয় নৌবাহিনীর শক্তি বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, এই জাহাজের উদ্বোধনের পাশাপাশি এদিন রাজনাথ সিং বঙ্গ বিজেপির রাজ্য নেতাদের সঙ্গেও দেখা করবেন বলে সূত্রের খবর। আসন্ন রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে তিনি বার্তা দিতে পারেন বলেই মনে করা হচ্ছে। এই সব কর্মসূচি সেরে তাঁর নয়াদিল্লি ফিরে যাওয়ার কথা।