শনিবার, ১৮ মে, ২০২৪

মহালয়ায় যান চলাচলে বদল ! কোন পথে সহজে পৌঁছবেন গন্তব্যে? জানুন বিস্তারিত

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০১:২৩ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৭:২৩ পিএম

মহালয়ায় যান চলাচলে বদল ! কোন পথে সহজে পৌঁছবেন গন্তব্যে? জানুন বিস্তারিত
মহালয়ায় যান চলাচলে বদল ! কোন পথে সহজে পৌঁছবেন গন্তব্যে? জানুন বিস্তারিত

মহালয়ার সকাল থেকেই বিভিন্ন ঘাটে ঘাটে দেখা যাবে তর্পনের জন্য মানুষের ঢল। স্বাভাবিকভাবেই এই দিনে রাস্তার বিভিন্ন প্রান্তে যানজট হবে তা বলাই বাহুল্য। সেই কারণেই আগামীকাল সকল কলকাতার বিভিন্ন রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে ট্রাফিক পুলিশের তরফে। কোন সময় থেকে কোন সময় পর্যন্ত কোন রাস্তা দিয়ে গাড়ি চলাচল করতে পারবে তাই ইতিমধ্যেই জানিয়েছে কলকাতা ট্রাফিক পুলিশ।

জানা গিয়েছে, রবিবার ভোর চারটা থেকে রাত ১০ টা পর্যন্ত সবরকম পণ্যবাহী গাড়ির শহরে প্রবেশে নিষেধাজ্ঞা থাকছে। অর্থাৎ রবিবার শহরে কোন রকম পন্যবাহী গাড়ি ঢুকতে পারবে না। তবে অত্যাবশ্যকীয় পণ্য যেমন সিলিন্ডার বাহি গাড়ি সবজি ফল দুধের গাড়ি এছাড়াও ওষুধের গাড়ির প্রবেশের ক্ষেত্রে ছাড় রয়েছে। এছাড়াও ১৬০০ কেজি পর্যন্ত যে সমস্ত ছোট পণ্যবাহী গাড়ি রয়েছে সেই গাড়িগুলিকে বিকেল চারটের পর প্রবেশে অনুমতি দেওয়া হয়েছে।

পণ্যবাহী গাড়ির পাশাপাশি যাত্রীবাহী গাড়ির যাতায়াতের পথও বদল করা হয়েছে। জানানো হয়েছে, বাবুঘাটের রুটের যে বাসগুলি রয়েছে সে গুলিকে কিরণ শঙ্কর রায় রোড এবং স্ট্যান্ড রোডের ক্রসিং থেকে দক্ষিণ দিকে যেতে দেওয়া হবে না। এক্ষেত্রে ভোর চারটা থেকে বিকেল চারটে পর্যন্ত এই নিয়ম কার্যকরী থাকবে। তার বদলে এই বাসগুলিকে হেয়ার স্ট্রিট ও স্ট্যান্ডার্ড এর ক্রসিং দিয়ে ঘুড়িয়ে দেওয়া হবে। এছাড়াও যারা তর্পণ করতে আসবেন তাদের গাড়ি চলাচলেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ওই রাস্তায়। তবে ক্লাই ড্রোড ও কমিশনারেট রোড ক্রসিং এবং ক্লাইডরোড ও সেন্ট্রোয়েস্ট রোড এর ক্রসিং এর পর যারা তর্পণ করতে আসবেন তাদের গাড়ি ছাড়া অন্য কোন গাড়ি যেতে দেওয়া হবে না। বাকি গাড়িগুলিকে ওই পথ থেকে ঘুরিয়ে দেওয়া হবে।

এদিকে উত্তর কলকাতায় রবীন্দ্র সরণি ক্রসিং থেকে স্ট্যান্ড বাংক রোড ক্রসিং পর্যন্ত শোভাবাজার স্ট্রিটের পশ্চিমমুখী লেনটিকে প্রয়োজন বুঝে বন্ধ রাখা হতে পারে। পাশাপাশি অকল্যান্ড রোড ক্রসিং এবং কমিশনারেট রোড ক্রসিং পর্যন্ত দুদিকেই তর্পণ করতে আসা ব্যক্তি বাদে বাকিদের গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। এছাড়াও পলাশী গেট রোড ক্রসিং থেকে কিংসওয়ে রোডে যাবতীয় গাড়ি চলাচল বন্ধ থাকবে ভোর চারটা থেকে বিকেল চারটে পর্যন্ত।