শুক্রবার, ১০ মে, ২০২৪

বড় খবর! উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১১, ২০২২, ১২:২৩ পিএম | আপডেট: মে ১১, ২০২২, ০৬:২৩ পিএম

বড় খবর! উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট
বড় খবর! উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে এবার আশার আল দেখা দিল। নিয়োগের জন্য এবার নতুন করে ইন্টারভিউ নেবে স্কুল সার্ভিস কমিশন। জানা গিয়েছে, এই নিয়োগের জন্য যোগ্য প্রার্থী ১৪৪৮ জন। তাই ১৪৪৮ জনের ইন্টারভিউ নিতে চায় কমিশন। 

এ প্রসঙ্গে এসএসসি’র সিদ্ধান্ত হলফনামায় জানাতে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। শুক্রবারের মধ্যে হলফনামা দিতে নির্দেশ দিয়েছেন বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ। সোমবারই ছিল উচ্চ প্রাথমিক নিয়োগ মামলার শুনানি। সেখানেই এই নির্দেশ দেন বিচারপতি। 

উচ্চ প্রাথমিকে শূন্য পদে দ্রুত নিয়োগ প্রক্রিয়া শেষ করতে হবে। রাজ্য স্কুল শিক্ষা দফতর এই নির্দেশ দিয়েছে স্কুল সার্ভিস কমিশনকে। এরপরই আদালতকে জানানোর তৎপরতা শুরু করে এসএসসি। 

প্রসঙ্গত উল্লেখ্য, প্রায় ৮ বছর হতে চলল, এই নিয়োগ প্রক্রিয়া আটকে রয়েছে। সম্প্রতি নবান্নে এক উচ্চ পর্যায়ের বৈঠকে এই নিয়োগ নিয়ে আলোচনা হয়। তারপরেই স্কুল শিক্ষা দফতর এমন নির্দেশ দেয় স্কুল সার্ভিস কমিশনকে। আদালতের জটিলতা কাটিয়ে দ্রুত নিয়োগ প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেওয়া হয় নবান্নের তরফে।  

এদিকে, একাধিকবার মামলার জটিলতায় আটকেছে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। কমিশনের কাছেও এ সংক্রান্ত একাধিক অভিজগ জমা পড়ে। আর সেইসব অভিযোগের নিষ্পত্তির জন্য ৩ মাসের সময় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই কারণেই বন্ধ ছিল নিয়োগ। উল্লেখ্য, গত বছরের জুলাই থেকেই অভিযোগের শুনানি করে চলেছে এসএসসি। কমিশনে আবেদন করে অভিযোগ নিষ্পত্তির জন্য সময় বাড়ানোর আবেদনের ভিত্তিতেই সময় বাড়ানোর নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া অনিয়মের জেরে দীর্ঘদিন ধরেই বন্ধ।