শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

‍‍`যেটুকু পারলাম, করলাম‍‍`, ইউক্রেন ফেরত পড়ুয়াদের পাশে মমতা! করলেন এই বড় ঘোষণা

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২২, ০৭:৩২ পিএম | আপডেট: এপ্রিল ২৯, ২০২২, ০১:৩৬ এএম

‍‍`যেটুকু পারলাম, করলাম‍‍`, ইউক্রেন ফেরত পড়ুয়াদের পাশে মমতা! করলেন এই বড় ঘোষণা
‍‍`যেটুকু পারলাম, করলাম‍‍`, ইউক্রেন ফেরত পড়ুয়াদের পাশে মমতা! করলেন এই বড় ঘোষণা

রাশিয়া-ইউক্রেন সংঘাতের (Russia-Ukraine Crisis) জেরে ইউক্রেন ছেড়ে ইতিমধ্যেই দেশে ফিরে এসেছে অধিকাংশ ভারতীয় পড়ুয়া। কিন্তু সেই পড়ুয়াদের ভবিষ্যৎ কী? এবার তাঁদের পাশে দাঁড়াল রাজ্য সরকার। বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করলেন, এই রাজ্যেই হবে যুদ্ধবিধ্বস্ত বিদেশ ফেরত পড়ুয়াদের পড়াশোনার বন্দোবস্ত। এমনকি ইউক্রেন থেকে ফিরে আসা শ্রমিকদেরও চাকরির ব্যবস্থা করা হবে।

এদিন নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, "সরকার ইউক্রেন থেকে ফিরে আসা পড়ুয়াদের পাশে দাঁড়িয়েছে। আমাদের এখানে প্রতিভা অনেক। তাঁদের অনেকেই বিদেশে পড়তে গিয়ে ফিরে এসেছেন। মেডিক্যাল কাউন্সিল থেকে অনুমতি নিয়ে সবার লেখাপড়ার ব্যবস্থা করে দিতে পারব। তারা কেরিয়ার হারিয়ে চলে এসেছে। এদিকে কেন্দ্র কিছু করবে না বলছে। কেন্দ্র ইরেন্সপন্সবেল হলেও আমরা তো পারি না। তাঁদের বিপদে সরকার না থাকলে আর কে থাকবে? তাই দুর্ভোগ কাটানোর জন্য, পরিবারকে শান্তি দেওয়ার জন্য যেটুকু পারলাম, করলাম।"

মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, "ইউক্রেন ফেরত মেডিক্যাল স্টুডেন্ট ৪১২ জন। তার মধ্যে ইয়ারের পড়ুয়া ২৩ জন। তাঁদের জন্য আমরা সরকারি নিয়ম মেনে ইন্টার্নশিপের ব্যবস্থা করছি। চতুর্থ ও পঞ্চম বর্ষের ১৩৫ জন পড়ুয়া। তাঁদের বিভিন্ন মেডিক্যাল কলেজে পড়াশোনার ব্যবস্থা করা হচ্ছে। ৭৮ জন প্রথম ও দ্বিতীয় বর্ষের পড়ুয়াদের কাউন্সেলিংয়ের সুযোগ দেওয়া হবে।"

মুখ্যমন্ত্রী আরও বলেন, "পড়ুয়াদের প্রাইভেট ইঞ্জিনিয়ারিংয়ে জেআইএস-এ ভর্তি করা যাবে। ৬ জনের মধ্যে ২ জন জয়েন করেছে। ডেন্টাল স্টুডেন্ট সরকারি ডেন্টালে একজন, বাকি দুজন অবজার্ভারশিপ সরকারি ডেন্টাল কলেজে ভর্তি হয়েছেন। ভেটেরিনারির এক পড়ুয়া বেলগাছিয়া প্রাণী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন।"

পাশাপাশি ইউক্রেন ফেরত শ্রমিকদেরও কাজের ব্যবস্থা করার কথা জানান মুখ্যমন্ত্রী। এদিন তিনি বলেন, "৩ জন শ্রমিক ফিরেছেন। তাদের ২ জনকে ডিএম অফিসে ক্যাজুয়াল কর্মী হিসেবে কাজের সুযোগ দিয়েছি। তাঁদের পরিবার লোন নিয়ে যাতে ব্যবসা করতে পারে, তার উদ্যোগও নেওয়া হয়েছে।"

ইউক্রেন থেকে পড়ুয়ারা ফেরার পরই তাঁদের সমস্যার কথা শুনে তাঁদের পাশে থাকার আশ্বাস দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে চিন্তাভাবনা করার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠিও লিখেছিলেন। এবার নিজেই উদ্যোগ নিয়ে পড়ুয়া এবং শ্রমিকদের সিংহভাগের সমস্যার সমাধানে উদ্যোগ নিলেন মুখ্যমন্ত্রী।