সোমবার, ২০ মে, ২০২৪

কালীপুজোরও সঙ্গী কি ঘূর্ণিঝড়? বড় আপডেট হাওয়া অফিসের

মৌসুমী

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২২, ০৭:১৬ পিএম | আপডেট: অক্টোবর ১৯, ২০২২, ০১:১৬ এএম

কালীপুজোরও সঙ্গী কি ঘূর্ণিঝড়? বড় আপডেট হাওয়া অফিসের
কালীপুজোরও সঙ্গী কি ঘূর্ণিঝড়? বড় আপডেট হাওয়া অফিসের

উৎসবের সঙ্গে বৃষ্টি যেন একে অপরের পরিপূরক হয়ে দাঁড়িয়েছে বিগত কয়েক বছর ধরে। দুর্গাপুজোর পর এবার কি কালীপুজো বৃষ্টিতে ভাসবে? সেই নিয়ে ইতিমধ্যেই সংশয় তৈরি হয়েছে রাজ্যবাসীর মনে। এবার সাইক্লোন নিয়ে বড়সড়ো খবর দিল আলিপুর আবহাওয়া দপ্তর।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে চলতি মাসের ২২ তারিখ একটি সাইক্লোন তৈরি হচ্ছে। যদিও এর গতিবিধি সম্পর্কে এখনো কোনো স্পষ্ট ধারণা পাওয়া যায়নি।

যদিও হাওয়া অফিস জানিয়েছে, মনে করা হচ্ছে ২১ অক্টোবর থেকে তাণ্ডব চালাতে পারে এই সাইক্লোন। যার প্রভাবে ২২, ২৩ ও ২৪ অক্টোবর বৃষ্টি হতে পারে। অর্থাৎ কালী পুজোতেও যে বঙ্গে বৃষ্টির ধারা অব্যাহত থাকছে তা আরো একবার কার্যতো স্পষ্ট করল আলিপুর আবহাওয়া দপ্তর।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, "একটি সাইক্লোন তৈরি হচ্ছে। তবে কোন রাজ্যের উপকূলে এই সাইক্লোন আছে পড়তে চলেছে তা এখনই বলা সম্ভব হচ্ছে না। এর গতিবিধি সম্পর্কে বলতে গেলে আরো বেশ খানিকটা সময় লাগবে।"তবে আগামী তিন চার দিনের মধ্যেই এই সাইক্লোন এর গতিবিধি এবং ঘন্টায় কত কিলোমিটার বেগে এই ঘূর্ণিঝড় আছে পড়তে পারে তা নিয়ে একটা সম্ভবত ধারণা দেওয়া যেতে পারে বলে জানিয়েছেন গণেশ বাবু।

এদিকে ঘূর্ণিঝড় আছড়ে পড়লেও তার প্রভাবে কলকাতায় কতটা ভারী বৃষ্টি হবে তা নিয়েও এখনো পর্যন্ত কোন ইঙ্গিত দিতে পারেনি মৌসম ভবন। তবে কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী ২৪ থেকে ২৫ অক্টোবরের মধ্যে একটি সুপার সাইক্লোন আছড়ে পড়তে পারে।