শুক্রবার, ০৩ মে, ২০২৪

উৎসবের আমেজ শেষের আগেই আগামী বছরের ছুটির তালিকা প্রকাশ করল নবান্ন

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২২, ১১:২৭ পিএম | আপডেট: অক্টোবর ২২, ২০২২, ০৫:৫৭ এএম

উৎসবের আমেজ শেষের আগেই আগামী বছরের ছুটির তালিকা প্রকাশ করল নবান্ন
উৎসবের আমেজ শেষের আগেই আগামী বছরের ছুটির তালিকা প্রকাশ করল নবান্ন

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উৎসবের মরশুম এখনও শেষ হয়নি। এর মধ্যেই আগামী বছরের ছুটির তালিকা প্রকাশ করল নবান্ন। আজ শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকারি কর্মীদের জানিয়ে দেওয়া হল যে, আগামী বছর বেশ কয়েকটি অতিরিক্ত ছুটি পেতে চলেছেন তাঁরা।

২০২৩ সালের ছুটির বিজ্ঞপ্তি প্রকাশিত হল ২০২২ শেষের আগেই। অর্থ দফতরের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী বছর দুর্গাপুজোয় এক টানা ১২ দিন ছুটি পাবেন রাজ্য সরকারের কর্মীরা। এছাড়া শনি-রবি পড়ায় ছুটির তালিকা থেকে কাটা গেছে আট ছুটি।

এদিনের ঘোষিত তালিকা অনুযায়ী, ২০২৩ সালের ১২ জানুয়ারি রয়েছে বিবেকানন্দের জন্মজয়ন্তী, ২৩ তারিখ নেতাজি জন্মজয়ন্তী এবং ২৬ তারিখ সাধারণতন্ত্র দিবসের ছুটি। এর মধ্যেই ২৬ জানুয়ারি পড়েছে সরস্বতী পুজো। তার আগের দিন ২৫ জানুয়ারিও থাকবে ছুটি। অর্থ দফতর তিনটি ছুটির তালিকা প্রকাশ করেছে। প্রথম তালিকায় রয়েছে পাবলিক হলিডে। এরপরের তালিকায় রয়েছে এমন কয়েকটি ছুটি যা পাবলিক হলিডে নয়, তাও রাজ্য সরকারি কর্মচারীরা এই ছুটি পাবেন। পাশাপাশি বিশেষ সম্প্রদায়ভিত্তিক ছুটি রয়েছে তৃতীয় তালিকায়।

নবান্নে দেওয়া ছুটির তালিকা অনুযায়ী, আগামী বছর একাধিক বিশেষ উৎসবের দিন শুক্রবার পড়ার কারণে স্বাভাবিকভাবেই টানা ছুটির আমেজ উপভোগ করার সুযোগ রয়েছে। এর মধ্যে যেমন রয়েছে- ৭ এপ্রিল গুড ফ্রাইডে ছাড়াও বিআর আম্বেদকরের জন্মদিন পড়েছে শুক্রবার। আবার অন্যদিকে, পয়লা বৈশাখ বা বাংলা নববর্ষ শনিবার পড়ায় কমেছে একটা ছুটির দিন। অন্যদিকে, আরেকটি লম্বা ছুটি মিলতে পারে পূর্ণিমা ও রবীন্দ্র জয়ন্তীতে। ৫ মে শুক্রবার বুদ্ধ পূর্ণিমা আর মঙ্গলবার ৯ মে পড়েছে রবীন্দ্র জয়ন্তী। সেক্ষেত্রে শুক্রবার থেকে সোমবারটা বাদ রাখলে টানা ছুটি। এর মধ্যে সোমবারও ছুটি ম্যানেজ করতে পারলে তো কথাই নেই।

আবার দোল উৎসব, মহাবীর জয়ন্তী, রথযাত্রা, স্বাধীনতা দিবস মঙ্গলবার পড়ায়, আগে খালি সোমবার অফিস করতে হবে। মানে শনি, রবি ছুটি, সোমবার অফিস খোলা, ফের মঙ্গলবার ছুটি। এই একই সুযোগ পাওয়া যাবে ১৪ ফেব্রুয়ারি। ঠাকুর পঞ্চান্ন বর্মার জন্মদিন উপলক্ষে ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। দিনটি আবার মঙ্গলবার। অতএব ফের একটা লম্বা ছুটির সুযোগ।

অন্যদিকে, ২ অক্টোবর সোমবার গান্ধীজয়ন্তী এবং ১৪ অক্টোবর শুক্রবার মহালয়া পড়েছে। এক্ষেত্রেও আগেপিছু একটা ছোট কিন্তু টানা ছুটির সুযোগ থাকছে সরকারি কর্মীদের জন্য। আগামী বছরে পুজো উপলক্ষে ১৮ অক্টোবর অর্থাৎ চতুর্থী থেকে বন্ধ সরকারি দপ্তর। অক্টোবরের ২১, ২৩ ও ২৪ তারিখ দুর্গাপুজোর ছুটি। ২২ অক্টোবর, রবিবার পড়েছে অষ্টমী। সেক্ষেত্রে একটা ছুটি কমেছে। কারণ রবিবার এমনিতেই ছুটি থাকে। দশমীর পর আবার ২৫, ২৬ ও ২৭ তারিখ পর্যন্ত সরকারি দফতর ছুটি। ওই মাসেই পরের দিন ২৮ তারিখ লক্ষ্মীপুজোর ছুটি। আবার ১২ নভেম্বর, রবিবার কালীপুজো পড়ায় অতিরিক্ত ছুটি দেওয়া হবে ১৩ ও ১৪ নভেম্বর। ভ্রাতৃদ্বিতীয়া উপলক্ষে ১৫ নভেম্বর ছুটি। তবে, সেদিনই আবার বীরসা মুণ্ডার জন্মদিনের ছুটিও রয়েছে। তাই ভাইফোঁটার পরের দিন ১৬ নভেম্বর ফের ছুটি। আগামী বছর ছটপুজোও রবিবার। সেই কারণে পরের দিন অর্থাৎ ২০ নভেম্বর থাকবে অতিরিক্ত ছুটি।

এরপর নভেম্বরের শেষে ২৭ নভেম্বর গুরু নানকের জন্মদিবসের ছুটি রয়েছে। প্রতিবছরের মতো ২৫ ডিসেম্বর সোমবার বড়দিনের ছুটি থাকবে, তার আগে ২৩ ও ২৪ ডিসেম্বর শনি ও রবিবার পড়েছে ছুটির দিন। এছাড়া ১৩ জুলাই কবি ভানু ভক্তের জন্মদিন উপলক্ষে ছুটি থাকবে উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পংয়ে। আজকের রাজ্য সরকারের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্য সরকারের অধীনস্ত সব দপ্তরেই এই তালিকা অনুযায়ী ছুটি হবে। তবে কলকাতায় কালেকটরের দফতর ও রেজিস্ট্রারের দফতরে এই তালিকা অনুযায়ী ছুটি হবে না।