শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

রাজ্য মন্ত্রিসভায় বড় রদবদল! মমতার মন্ত্রিসভায় শপথ নিলেন কারা কারা?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৩, ২০২২, ০৫:৩৩ পিএম | আপডেট: আগস্ট ৩, ২০২২, ১১:৪১ পিএম

রাজ্য মন্ত্রিসভায় বড় রদবদল! মমতার মন্ত্রিসভায় শপথ নিলেন কারা কারা?
রাজ্য মন্ত্রিসভায় বড় রদবদল! মমতার মন্ত্রিসভায় শপথ নিলেন কারা কারা?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্য মন্ত্রিসভায় ব্যাপক রদবদল হল আজ। মন্ত্রিসভায় বেশ কিছু নতুন মুখের আগমন হল। বুধবার রাজভবনে নতুন মুখ- সহ মোট ৯ মন্ত্রীকে শপথবাক্য পাঠ করালেন রাজ্যের অস্থায়ী রাজ্যপাল লা গণেশন। মোট ৯ জন মন্ত্রীর মধ্যে ৫ জন পূর্ণমন্ত্রী। পূর্ণমন্ত্রী হচ্ছেন প্রদীপ মজুমদার, পার্থ ভৌমিক, বাবুল সুপ্রিয়, উদয়ন গুহ ও স্নেহাশিষ চক্রবর্তী। মন্ত্রিসভায় নতুন মুখদের তালিকায় রয়েছেন প্রদীপ মজুমদার, পার্থ ভৌমিক, উদয়ন গুহ, স্নেহাশিস চক্রবর্তী, বাবুল সুপ্রিয়, বিপ্লব রায়চৌধুরী, তাজমূল হোসেন, সত্যজিৎ বর্মন। 

রাজ্য মন্ত্রিসভায় স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হচ্ছেন বীরবাহা হাঁসদা ও বিপ্লব রায়চৌধুরী। আর প্রতিমন্ত্রী হলেন তাজমুল হোসেন ও সত্যজিৎ বর্মণ। নতুন মন্ত্রীদের শপথবাক্য পাঠ করান রাজ্যপাল লা গণেশন। রাজভবনে অনুষ্ঠিত হয় শপথগ্রহণ অনুষ্ঠান। এদিনের শপথগ্রহণ অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিধানসভার অধ্যক্ষ ছাড়াও বাকি মন্ত্রীরাও উপস্থিত ছিলেন। পাশাপাশি আমন্ত্রিত ছিলেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। ছাড়াও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তবে, তাঁকে আমন্ত্রণ জানানো হলেও, তিনি উপস্থিত ছিলেন না।

২০২১ সালে তৃতীয়বার রাজ্যের ক্ষমতায় আসার পর তৃণমূল মন্ত্রিসভায় এটিই সবথেকে বড় রদবদল নিঃসন্দেহে। উল্লেখ্য, বাংলার বিধানসভার সংখ্যার বিচারে মন্ত্রিসভায় মুখ্যমন্ত্রী-সহ সর্বাধিক ৪০ জন মন্ত্রী থাকতে পারেন। আজ সেটা পূর্ণ হল।  

শপথগ্রহণ অনুষ্ঠান শেষ, এবার দফতর বণ্টনের প্রক্রিয়া শুরু হবে। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে কে কোন দফতর পাচ্ছেন? দফতর বণ্টনের ক্ষেত্রেও বড় রদবদল হবে বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, প্রয়াত সুব্রত মুখোপাধ্যায়, সাধন পাণ্ডে এবং ইডির হাতে বন্দি পার্থ চট্টোপাধ্যায়ের হাতে একাধিক বড় বড় দফতর ছিল। সেই দফতরগুলিই এবার মন্ত্রিসভার নতুনদের মধ্যে বণ্টন করা হবে। প্রদীপ মজুমদার কৃষি দফতরের দায়িত্ব পেতে চলেছেন বলে মনে করা হচ্ছে। এর কারণ হল, প্রদীপ মজুমদার দীর্ঘদিন ধরেই মুখ্যমন্ত্রীর কৃষি দফতরের উপদেষ্টা। তাই মনে করা হচ্ছে যে, তিনি রাজ্যের কৃষি দফতর পেতে চলেছেন। অন্যদিকে, বাবুল সুপ্রিয়, পার্থ ভৌমিকরা দফতর পেতে চলেছেন আজই। তবে, কোন দফতর? সেটাই দেখার। এমনটাও শোনা যাচ্ছে যে, সেচ দফতরের দায়িত্ব পেতে পারেন বিপ্লব রায়চৌধুরী।