রবিবার, ০৫ মে, ২০২৪

আজ তৃণমূলের ‘খেলা হবে দিবস’, নেত্রীর ডাকে আজ থেকে পথে নামবে দল

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২, ১০:১৭ এএম | আপডেট: আগস্ট ১৬, ২০২২, ০৪:৩৩ পিএম

আজ তৃণমূলের ‘খেলা হবে দিবস’, নেত্রীর ডাকে আজ থেকে পথে নামবে দল
আজ তৃণমূলের ‘খেলা হবে দিবস’, নেত্রীর ডাকে আজ থেকে পথে নামবে দল

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ ১৬ আগস্ট, তৃণমূল কংগ্রেসের ‘খেলা হবে দিবস’। আজকের দিনটিকে সামনে রেখেই রাজনৈতিক লড়াইয়ের বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সুপ্রিমো পথে নামার ডাক দিয়েছেন। আজ থেকেই নেত্রীর সেই ডাকে পথে নামবে দল।

এদিকে, ইতিমধ্যেই দল স্পষ্ট করে দিয়েছে যে, ব্যক্তিগত দুর্নীতির দায় দল কোনোভাবেই নেবে না। পার্থ চট্টোপাধ্যায় এবং অনুব্রত মণ্ডলের গ্রেফতারির পরই সেকথা স্পষ্ট করেছে দলের শীর্ষ নেতৃত্ব। কিন্তু আলাদা আলাদা দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে দলের দুই তাবড় নেতার গ্রেফতারিতে কিছুটা হলেও দলের কর্মী-সমর্থকদের মনোবল ধাক্কা খেয়েছে। এই পরিস্থিতিতে রবিবার বেহালার সভা থেকে দলের কর্মীদের পথে নামার ডাক দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

ওইদিন বেহালার সভা থেকে তৃণমূল সুপ্রিমো বলেছিলেন, ‘১৬ আগস্ট থেকে আন্দোলন আবার শুরু হবে। খেলা হবে দিবস। মিছিল, মিটিং, প্রতিবাদ, প্রতিরোধ, কাজকর্মও করবেন। রাস্তায় নামতে হবে। পথই আমাদের রাস্তা দেখাবে। নতুন করে আরেকটা রাজনৈতিক যুদ্ধ শুরু হবে। সেই যুদ্ধটা হবে খেলা হবে দিবস থেকে। খেলা হবে, সকলে খেলা হবে দিবসে অংশগ্রহণও করবেন। একটু খেলাধূলা করবেন। খেলতে খেলতে রাস্তায় মিছিল করুন না ভাল লাগবে।’

এদিকে, ইডি, সিবিআই- এর নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে পথে নেমেছে আগেই তৃণমূলের ছাত্র যুবরা। মঙ্গলবার থেকে ফের রাস্তায় নামবে রাজ্যের শাসকদল নেত্রীর ডাকে। দল নেত্রীর নির্দেশে পাড়ায় পাড়ায় মিছিল, প্রতিবাদ সভার আয়জন করা হবে বলেই খবর। রাজ্যের শাসকদল জনসভা করার মধ্যে দিয়ে রাজনৈতিক লড়াই চালিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়েছে। সম্পূর্ণ ঢেলে সাজানো হয়েছে দলের দেলাভিত্তিক সংগঠন। ৮ সেপ্টেম্বর নেতাজি ইনডোর স্টেডিয়ামে বুথ ভিত্তিক কর্মী সম্মেলন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, এর আগেও নানা ইস্যুতে বিভিন্ন সময়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে সাড়া দিয়ে পথে নেমেছে তৃণমূল কংগ্রেস। পথে নেমে আন্দোলন করা ঠিক কীরকম, তা দেখিয়েছেন তিনি। রাজনৈতিক মহলের মতে, বিজেপি যখন ইডি-সিবিআই দিয়ে রাজ্যের শাসকদলকে জব্দ করতে চাইছে, তখন ফের পথে নেমে তার মোকাবিলা করতে চাইছে তৃণমূল কংগ্রেস।

আজ পালিত হবে খেলা হবে দিবস। আবার সন্ধে থেকে বিভিন্ন জায়গায় মিটিং-মিছিলের ডাক দেওয়া হয়েছে। তৃণমূল সূত্রের খবর, শনিবার, রবিবার করে এলাকায় সকালবেলা মিটিং-মিছিলের কথা বলা হয়েছে। আবার সামনেই রয়েছে পঞ্চায়েত ভোট। পুজোর পর থেকেই শুরু হয়ে যাবে ভোটের প্রস্তুতি। কিন্তু তার আগে এই খেলা হবে দিবস থেকে এই পথে নামা, কার্যত বিরোধীদের কোণঠাসা করার কৌশল ভোটের আগে। তেমনটাই মনে করছে রাজনৈতিক মহল।