বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি বাসন্তি পোলাও, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ১২:২৮ পিএম | আপডেট: আগস্ট ৫, ২০২২, ০৬:২৮ পিএম

আজকের স্পেশাল রেসিপি বাসন্তি পোলাও, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
আজকের স্পেশাল রেসিপি বাসন্তি পোলাও, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

প্রয়োজনীয় উপকরণ: ২ কেজি গোবিন্দভোগ চাল (১৫ জনের মতো রান্না), ৫০ গ্রাম নুন, ১.৫ লিটার জল, কয়েকটি তেজপাতা, ১৬ টি ছোট এলাচ, ৪ টি চার ইঞ্চিমাপের দারচিনির টুকরো, ১৬ টি লবঙ্গ, ২৪ টি জয়িত্রী, ৫০ গ্রাম হলুদগুঁড়ো, ৩০০ মিলি তেল, ৪০০ গ্রাম ঘি, ২০০ গ্রাম কাজুবাদাম, ১৫০ গ্রাম কিশমিশ, ২০০ গ্রাম চিনি নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: রান্নার আগে চালটা নিয়ে খুব ভালো করে ঠান্ডা জলে ধুয়ে নিতে হবে। এবার একটা বড়ো প্লেট বা সার্ভিং ট্রের মধ্যে চালটা ছড়িয়ে দিন, ১৫-২০ মিনিটে চালটা শুকনো হয়ে যাবে। ২০ মিনিট পর শুকনো চালের সঙ্গে ঘি, হলুদ, আধ চাচামচ নুন, গরম মশলার গুঁড়োটা ভালো করে মিশিয়ে নিন আলতো হাতে।

চাল ভেঙে গেলে পোলাও ঝরঝরে হবে না। তাই খুব সাবধানে কাজ করুন। ম্যারিনেট করা চালটা ঘণ্টাখানেকের জন্য রেখে দিন। এক ঘণ্টা পর একটা কড়ায় ২ টেবিলচামচ ঘি গরম করুন। গরম হয়ে গেলে কাজু আর কিশমিশ দিয়ে ভালো করে ভাজুন। সোনালি রং ধরলে কাজু-কিশমিশ ঘি থেকে ছেঁকে নামিয়ে নিন।ওই ঘিয়ের মধ্যেই তেজপাতা আর শুকনো গরমমশলা দিন ফোড়ন হিসেবে।

ফোড়ন থেকে সুগন্ধ বেরোলে চালটা দিয়ে ভালো করে ভাজতে আরম্ভ করুন। তার পর বাদাম, কিশমিশ, চিনি আর জলটা দিয়ে আঁচ কমিয়ে দিন। একেবারে এয়ারটাইট একটা ঢাকা দিয়ে রাখতে হবে অন্তত ১৫ মিনিট। তার মধ্যেই জল শুকিয়ে ঝরঝরে পোলাও রান্না হয়ে যাওয়ার কথা। নামানোর আগে আরও এক টেবিলচামচ ঘি ছড়িয়ে নিয়ে নামান।