শনিবার, ১৮ মে, ২০২৪

গরমের সুস্থ থাকতে কি কি ফল খাবেন? জানুন এই সকল ফলের উপকারিতা

সৌভিক বেজ

প্রকাশিত: মে ৫, ২০২২, ০৩:৩৩ পিএম | আপডেট: মে ৫, ২০২২, ০৯:৩৩ পিএম

গরমের সুস্থ থাকতে কি কি ফল খাবেন? জানুন এই সকল ফলের উপকারিতা
গরমের সুস্থ থাকতে কি কি ফল খাবেন? জানুন এই সকল ফলের উপকারিতা

শীতকালে নানান ধরনের সবজি পাওয়া যায় যা আমাদের সুস্থ রাখতে সাহায্য করে।  লাউ, কুমড়ো, পটল, ঝিঙের ইত্যাদি সবজিতে প্রচুর পরিমানে স্বাস্থ্যগুণ থাকেন যা আমাদের শরীরের জন্য উপকারী। এসব জিনিস শরীর ঠান্ডা রাখে, আর্দ্র রাখে। কিন্তু গরমে পুষ্টিগুণের সবথেকে বড় উৎস হল ফল। আম, জাম, লিচু, বেল, শসা এসব আপনার শরীরে জোগান দেয় খনিজ ও ইলেকট্রোলাইটের। গরমের দিনে সারাদিন ঘাম হয়ে শরীর থেকে অনেক যৌগ বের হয়ে যায় তা আবার ফিরিয়ে আনতে সাহায্যে করে এই ফলগুলি।

গরমকালের অন্যতম ও সকলের প্রিয় একটি ফল হল আম। আম এমনিই ফলের রাজা, কারণ আমে প্রচুর ভিটামিন এ আর সি থাকে। সাথে থাকে অত্যন্ত প্রয়োজনীয় আলফা ও বিটা ক্যারোটিনের মতো ফ্ল্যাভোনয়েড। এই উপাদানগুলি মানব শরীরে নানান উপকারে লাগে, চোখের দৃষ্টি ভালো রাখতে সাহায্য করে। আমে প্রচুর পরিমানে পটাশিয়াম থাকে। শরীরে তরলের ভারসাম্য বজায় রাখতে পটাশিয়াম গুরুত্বপূর্ণ উপাদান।

কালোজাম ডায়াবেটিস পেশেন্টরা খেলে তাদের খুব উপকার হবে। এর মধ্যে গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে। ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ভিটামিন সি, থিয়ামিন, রাইবোফ্লাভিন সমৃদ্ধ জাম যা খেলে আমাদের হজম ক্ষমতা বাড়ে। দাঁত আর মুখের স্বাস্থ্য রক্ষা করতেও কালোজামের জুড়ি মেলা ভার।

পাকা বেল গরমকালের একটি খুবই উপকারী ও সুস্বাদু ফল। পেট ঠান্ডা রাখতে পাকা বেলের  মতো ফল আর দুটি নেই। পেট খারাপের সমস্যায় এর ট্যানিন খুব কার্যকরী। গ্যাসট্রিক আলসার এর মতো ক্ষতিকর ব্যাধি থেকে মুক্তি দিতে পারে বেল। এর মধ্যে উপস্থিত অ্যান্টি ভাইরাল ও অ্যান্টি মাইক্রোবায়াল উপাদান শরীরের জন্য খুব উপকারী। বেলের শাঁস কনস্টিপেশনের সমস্যা রোধ করে।

লিচু হল ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল, সেই সঙ্গে এতে প্রচুর ফাইবার থাকে। সেই সঙ্গে কপার আর ফসফরাসও থাকে প্রচুর পরিমাণে। লিছু আমাদের ত্বক আর চুলের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। সাথে নিয়ন্ত্রণ করে রক্তে শর্করার পরিমাণও।