শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ওজন বাড়ছে? ওজন কমাতে খান তরমুজের খোসা! জানুন এর একাধিক গুণাগুণ সম্পর্কে

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২২, ০১:০১ পিএম | আপডেট: এপ্রিল ২১, ২০২২, ০৭:০১ পিএম

ওজন বাড়ছে? ওজন কমাতে খান তরমুজের খোসা! জানুন এর একাধিক গুণাগুণ সম্পর্কে
ওজন বাড়ছে? ওজন কমাতে খান তরমুজের খোসা! জানুন এর একাধিক গুণাগুণ সম্পর্কে

ঠিকই শুনছেন, শুধু তরমুজ- ই নয় তরমুজের খোসারও রয়েছে নানান গুণাগুণ। এই গরমে শরীর ঠান্ডা রাখতে যেমন উপকারী তরমুজ তার থেকে বেশি উপকারী তরমুজের খোসার সাদা অংশ, এমনটাই জানা যাচ্ছে পুষ্টিবিদদের কাছ থেকে। তবে মাথায় রাখবেন খোসার সাদা অংশটি উপকারী, সবুজ অংশটি কিন্তু নয়।  কি কি গুন রয়েছে তরমুজের খোসার সাদা অংশে তা একনজরে দেখে নিন-

১) প্রথমেই বলি ওজন কমাতে চাইলে খেতে পারেন তরমুজের খোসা। তরমুজের সাদা অংশে থাকা থাকা ফাইবার আপনার হজমে সাহায্য করবে এবং এতে ক্যালোরি রয়েছে খুবই কম পরিমাণে। যা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে। তাই ওজন কমাতে চাইলে এই গরমে খাদ্যতালিকায় রাখুন তরমুজের খোসার সাদা অংশ।

২) এছাড়া তরমুজের খোসার সাদা অংশ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। এতে উপস্থিত সাইট্রুলিন নামক অ্যামিনো অ্যাসিড শরীরে থাকা রক্ত বাহিত নালী গুলিকে প্রসারিত করে ফলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। আর এর কারণে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। 

৩) আবার ত্বকের যত্নেও বেশ উপকারী তরমুজের সাদা অংশ। এতে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট, লাইকোপেন ত্বককে বলিরেখা পড়ার হাত থেকে রক্ষা করে। এবং ত্বক উজ্জ্বল রাখতেও সাহায্য করে।

৪) এছাড়া তরমুজের খোসায় রয়েছে ভিটামিন সি। যা আমাদের শরীরকে নানা রোগের সাথে লড়াই করতে সাহায্য করে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই এবার থেকে তরমুজের খোসার সাদা অংশ আর ফেলবেন না।