শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

গরমে আর যেতে হবেনা বাইরে, বাড়িতেই বানিয়ে ফেলুন মিষ্টি দই! কিভাবে বানাবেন? রইল রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: মার্চ ২২, ২০২২, ১২:০৪ পিএম | আপডেট: মার্চ ২২, ২০২২, ০৬:০৪ পিএম

গরমে আর যেতে হবেনা বাইরে, বাড়িতেই বানিয়ে ফেলুন মিষ্টি দই! কিভাবে বানাবেন? রইল রেসিপি
গরমে আর যেতে হবেনা বাইরে, বাড়িতেই বানিয়ে ফেলুন মিষ্টি দই! কিভাবে বানাবেন? রইল রেসিপি

গরম পড়লে মিষ্টি দই ছাড়া কোন বাঙালির চলে? তবে সমস্যা হল গরমের মধ্যে বেরিয়ে দই নিয়ে আসা তারপর যদিও বাঁ পাওয়া যাবে সেই দই এর স্বাদও সব সময় ভালো হয়না। যে কারণে দই খাওয়া ছেরেই দেন অনেকে। কিন্তু চিন্তার কোনও কারণ নেই, আপনারা জানেন নিশ্চয়ই আগেকার দিনে বাড়িতেই দই পাতা হত! সেই দই এর স্বাদও হত একদম অরিজিনাল। তাহলে আসুন এখনকার দিনে কিভাবে বাড়িতে সেই সুস্বাদু দই বানাবেন দেখে নিন তার পদ্ধতি, সেই সঙ্গে আরও একটা কথা, দই সবচেয়ে ভালো বসানো যায় মাটি বা পাথরের পাত্রে। কারণ সেগুলি সচ্ছিদ্র হয়, যে কারণে বাড়তি জলীয় অংশ টেনে নিতে পারে সেই পাত্রে। এবার আপনার বাড়িতে পাত্র না থাকলে স্টিল বা কাচের বাসনেও বসাতে পারেন, তাতেও কোনও অসুবিধে হবেনা, তবে ঘনত্ব একটু পাতলা হবে।
প্রয়োজনীয় উপকরণঃ ২ লিটার দুধ, ১ টি বড়ো কাপ চিনি, অর্ধেক কাপ জল ঝরানো টক দই। আপনার যদি কম পরিমাণ দই প্রয়োজন হয় তবে সেই অনুপাতে উপকরণগুলি নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালিঃ যারা বাড়িতে দই পাতেন রোজ, তারা সহজেই টক দই জোগাড় করে নিতে পারবেন। যদি  না থাকে তাহলে প্যাকেটের দই কিনে জল ঝরিয়ে নিন তাতেও চলবে। একটি ছাঁকনির উপর দই রেখে দিন, সারা রাতে সমস্ত জল বেরিয়ে যাবে। এখন দুধ জ্বাল দিতে বসান। গ্যাস বাড়িয়ে রাখুন এবং হাতা দিয়ে সমানে নাড়তে থাকুন তাতে করে উপচে যাবেনা। এবার দেখেবেন যে দুধ ফুটতে ফুটতে মরে আসবে তখন ঘন, লালচে হয়ে এলে নামিয়ে নিন। এবার সেই দুধে অর্ধেক পরিমাণ চিনি মেশান। ও বার বার নাড়তে থাকুন, দেখবেন যে উপরে সর যেন না পরে, সর পড়লে খেতে ভালো লাগবে না। যাঁরা সাদা দই খেতে ভালোবাসেন তাঁরা পুরো চিনিটাই মেশান। লাল দই করলে আরও একটু কাজ আছে। সেটা করতে এখন একটা নন-স্টিক প্যান আঁচে বসান, বাকি চিনিটা তার মধ্যে ঢালুন। 

খুব ধীর গতিতে চিনি গরম গল্বে ও পুড়ে প্রথমে সোনালি ও পরে লালচে রং এসে যাবে। এখন সেই ক্যারামেল এর মধ্যে দুধ মেশান ধীরে ধীরে, নাড়তে থাকুন একভাবে। আরও কিছুক্ষণ জ্বাল দিতে হবে, দুধ আরও একটু মরে আসবে। এবার নামিয়ে নিন ছাইলী অল্প একটু মিল্ক পাউডার মেশাতে পারেন, না মেশালেও চলবে। এরপর সেটি নামিয়ে রাখুন, যখন দুধ ঠান্ডা হয়ে আসবে, তখন সামান্য গরম অবস্থায় টক দই মেশান। দুধে মেশানোর আগে টক দই অবশ্যই ভালো করে ফেটিয়ে নিন। দুধে খুব ভালো করে টক দই মিশে গেলে হয়ে গেলো। এবার যে পাত্রে বসাতে চান তাতে ঢেলে চাপা দিয়ে রান্নাঘরের গরম কোণে রাখুন। ছয় থেকে আট ঘণ্টার মধ্যে দই খুব সুন্দর সেট করে যাবে। হয়ে গেলে তারপর ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন এবং গরমে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা দই।