বুধবার, ০১ মে, ২০২৪

হাড়ে ব্যথা অবহেলা করছেন না তো? দেখা দিতে পারে মারাত্মক কোনো রোগের লক্ষণ!

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২, ১২:২৯ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২, ০৬:২৯ পিএম

হাড়ে ব্যথা অবহেলা করছেন না তো? দেখা দিতে পারে মারাত্মক কোনো রোগের লক্ষণ!
হাড়ে ব্যথা অবহেলা করছেন না তো? দেখা দিতে পারে মারাত্মক কোনো রোগের লক্ষণ! / প্রতীকী ছবি

বর্তমানে কম-বেশি সকলেই কিছু না কিছু শারীরিক সমস্যা রয়েছে। কারোর কোমোরে ব্যথা, কারোর পায়ে বাথা, আবার কারোর হাড়ে ব্যথা। তবে হাড়ে ব্যথার সমস্যা বেশিরভাগ মানুষেরই দেখা দিয়ে থাকে। কখনো হাঁটুর হাড়ে আবার কখনো হাতের হাড়ের মধ্যে ব্যথা হতে দেখা যায়। আর আমরা বেশিরভাগ সময়ই কোথাও আঘাত লেগেছে ভেবে অবহেলা করে আর চিকিৎসকের কাছে যায় না। 

উল্লেখ্য আমাদের শরীরের ভিতই হল হাড়। আর এই হাড়েই যদি সমস্যা দেখা দেয় তাহলে তো বিপদ এড়ানো যায় না। আমাদের চেষ্টা করতে হবে যাতে আমাদের হাড় মজবুত থাকে। এছাড়া হাড়ে ক্ষয় এই সমস্যাতো প্রায় প্রতিটি মানুষেরই দেখা দিচ্ছে। কিন্তু কোনো কিছুই অবহেলা করলে চলবে না। 

তবে হাড়ে ব্যথা এর লক্ষণ খুব একটা ভালো নয়। যা ডেকে আনতে পারে ক্যান্সারের মতো মারাত্মক রোগ। হ্যাঁ ঠিকই শুনছেন। হাড়ে ব্যথা সবসময় সাধারণ কারণে নাও হতে পারে। হাড়ে ক্যান্সার দেখা দিলেও অনেক সময় ব্যথা হয়ে থাকে। চলুন তবে হাড়ে ক্যান্সার হলে কি কি লক্ষণ দেখা দিতে পারে দেখে নেওয়া যাক। 

আপনার কি শরীর দুর্বল বা ক্লান্তি লাগে সবসময়? এরূপ কোনো সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের কাছে যান। কারণ এসব লক্ষণ হাড়ে ক্যান্সার হলে দেখা দিয়ে থাকে। 

এছাড়া কোনো খাওয়া দাওয়া কন্ট্রোল ছাড়া যদি ওজন হঠাত করে কমতে শুরু করে। তাহলে তা হাড়ের ক্যান্সারের লক্ষণ বলে জানবেন। 

রাতে ঘুমের মধ্যে ভীষণ ঘাম দেখা দিলেও তা ভালো লক্ষণ নয় জানবেন। এটা হাড়ে ক্যান্সারের লক্ষণও হতে পারে।