মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

রোজ সকালে খালি পেটে খান ভেজানো ছোলা, মিলবে এই সকল উপকারিতা

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ২২, ২০২২, ০৭:৩১ পিএম | আপডেট: জুলাই ২৩, ২০২২, ০১:৩১ এএম

রোজ সকালে খালি পেটে খান ভেজানো ছোলা, মিলবে এই সকল উপকারিতা
রোজ সকালে খালি পেটে খান ভেজানো ছোলা, মিলবে এই সকল উপকারিতা

রোজ সকালে ঘুম থেকে উঠে খালি পেটে কাঁচা ছোলা খান। কাঁচা ছোলা শরীরের জন্য খুবই উপকারী। তাছাড়া কাচা ছোলাতে থাকা নানান উপাদান আমাদের নানা ভাবে সাহায্য করে সুস্থ থাকতে। ছোলায় বিভিন্ন প্রকার ভিটামিন, খনিজ লবণ, ম্যাগনেশিয়াম ও ফসফরাস রয়েছে। ছোলা উচ্চমাত্রার প্রোটিনসমৃদ্ধ খাবার। প্রতি ১০০ গ্রাম খাবার ছোলায় ভিটামিন এ প্রায় ১৯২ মাইক্রোগ্রাম এবং প্রচুর পরিমাণে ভিটামিন বি-১ ও বি-২ আছে। আমিষ প্রায় ১৮ গ্রাম, কার্বোহাইড্রেট প্রায় ৬৫ গ্রাম, ফ্যাট মাত্র ৫ গ্রাম, ২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম।

রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে: একটি গবেষণায় দেখা যায় যে, যে সকল অল্পবয়সী নারীরা বেশি পরিমাণে ফলিক এসিডযুক্ত খাবার খান তাদের হাইপারটেনশন এর প্রবণতা কমে যায়। যেহেতু ছোলায় বেশ ভাল পরিমাণ ফলিক এসিড থাকে সেহেতু ছোলা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সহজ হয়।  

রক্ত চলাচলে সাহায্য করে: অন্য এক গবেষণায় দেখা গেছে যে যারা প্রতিদিন ১/২ কাপ ছোলা, শিম এবং মটর খায় তাদের পায়ের আর্টারিতে রক্ত চলাচল বেড়ে যায়। তাছাড়া ছোলায় অবস্থিত আইসোফ্লাভন ইস্কেমিক স্ট্রোকে আক্রান্ত ব্যক্তিদের আর্টারির কার্যক্ষমতাকে বাড়িয়ে দেয়।

ক্যান্সার রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে: বেশি পরিমাণ ফলিক এসিড খাবারের সাথে গ্রহণের মাধ্যমে নারীরা কোলন ক্যান্সার এবং রেক্টাল ক্যান্সার এর ঝুঁকি থেকে নিজেদেরকে মুক্ত রাখতে পারেন।