শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

বানিয়ে ফেলুন মুখরোচক চিকেন কাটলেট, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১৫, ২০২২, ০৯:৩০ পিএম | আপডেট: জুন ১৬, ২০২২, ০৩:৩০ এএম

বানিয়ে ফেলুন মুখরোচক চিকেন কাটলেট, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
বানিয়ে ফেলুন মুখরোচক চিকেন কাটলেট, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

প্রয়োজনীয় উপকরণ: ৫০০ গ্রাম চিকেন কিমা, ১টা বড়ো সাইজের পেঁয়াজ বেটে নেবেন, দেড় চামচ করে আদা-রসুনবাটা, ২টো কাঁচালংকা বাটা, ২ টেবিল চামচ পুদিনা পাতা, ২টো ডিম, ১টা বড়ো সাইজের আলু সেদ্ধ, ৪ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ৪ টেবিল চামচ ময়দা, নুন স্বাদমতো, পরিমাণমতো গোলমরিচের গুঁড়ো, ১/২ টেবিল চামচ গরমমশলারগুঁড়ো, ১টা গোটা পাতি লেবুর রস নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে চিকেন কিমাটাকে সামান্য ব্লেন্ড করে নিতে পারেন। এখন সেদ্ধ করা আলু কিমার সাথে চটকে নিন। এরপর পিঁয়াজবাটা ও আদা, রসুন, কাঁচালংকা, পুদিনা পাতার একটা পেস্ট কিমার মধ্যে দিয়ে মাখিয়ে নিন। 

তারপর লেবুর রস, গোল মরিচের গুঁড়ো, নুন, গরমমশলা গুঁড়ো দিয়ে মাখিয়ে নিয়ে আধঘন্টা রেখে দিতে হবে। এবার একটা পাত্রে একটু নুন দিয়ে ডিম ফেটিয়ে নেব। এরপর মাখিয়ে রাখা কাটলেট-এর মিশ্রণ থেকে ছোটো ছোটো বলের সাইজ করে হাতের সাহায্যে কাটলেট-এর আকার গড়ে নেব।

কাটলেট-এর আকার করা হয়ে গেলে ময়দা কর্নফ্লাওয়ার-এর মিশ্রণের মধ্যে কাটলেট এপিঠ ওপিঠ মাখিয়ে নিন। তারপর সেগুলি ডিমের গোলার মধ্যে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো কাটলেট-এর গায়ে মাখিয়ে নিন। তারপর গরম তেলে লাল লাল করে মাঝারি আঁচে ভেজে নিন। ব্যস, তৈরি হয়ে গেল চিকেন কাটলেট। কাসুন্দি অথবা টম্যাটো সসের সাথে পরিবেশন করুন মুখরোচক এই রেসিপিটি।