শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

দ্রুত ওজন কমাতে চান? ভরসা রাখুন কফিতে, জানুন উপকারিতাগুলি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ৩১, ২০২২, ০৬:২৫ পিএম | আপডেট: আগস্ট ১, ২০২২, ১২:২৫ এএম

দ্রুত ওজন কমাতে চান? ভরসা রাখুন কফিতে, জানুন উপকারিতাগুলি
দ্রুত ওজন কমাতে চান? ভরসা রাখুন কফিতে, জানুন উপকারিতাগুলি

ওজন কমাতে রোজকার ডায়েটে রাখতে হবে কিছু বিশেষ কফি। চলুন জেনে নেওয়া যাক, ওজন নিয়ন্ত্রণে রাখতে কোন কোন ধরণের কফি খাবেন -

লেবু দিয়ে কফি: এক কাপ কফিতে এক চামচ লেবুর রস মেশালেই তা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। এই মিশ্রণে থাকা ক্যাফিন, সাইট্রিক অ্যাসিড এবং ভিটামিন সি মেটাবলিজম বাড়াতে সাহায্য করে এবং ফ্যাট বার্নিং হরমোন সক্রিয় করে। এক কাপ কফিতে একটু লেবুর রস এবং সামান্য দারুচিনি গুঁড়ো মিশিয়ে পান করুন। এই পানীয়টি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে এবং দ্রুত ওজন কম করতেও বেশ কার্যকরী। এছাড়া, ভিটামিন সি সমৃদ্ধ এই পানীয়টি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও বিশেষ ভূমিকা গ্রহণ করে।

দারুচিনি দিয়ে কফি: দারুচিনিতে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। ক্যাফিনের সঙ্গে অ্যান্টি-অক্সিড্যান্ট মিশে বিপাকীয় হার উন্নত করে এবং ওজন কমার প্রক্রিয়া আরও দ্রুত করতে সাহায্য করে। এক কাপ ব্ল্যাক কফিতে ¼ চা চামচ দারুচিনি এবং মধু মিশিয়ে পান করলেই ফল পাবেন হাতেনাতে।

ব্ল্যাক কফি: ব্ল্যাক কফি মেটাবলিজম রেট বাড়াতে দারুণ কার্যকর। কফিতে থাকা ক্যাফিন এনার্জির মাত্রা বাড়াতে সাহায্য করে। তাছাড়া, কফিতে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড ফ্যাট বার্ন করার প্রক্রিয়াকেও দ্রুত করে। ব্ল্যাক কফির কার্যকারিতা বাড়াতে তাতে এক চিমটি জায়ফল গুঁড়ো যোগ করতে পারেন। এটি ইমিউনিটি বাড়াতেও সাহায্য করে।