শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

তেল ছাড়া যেভাবে বানাবেন মিক্সড সবজি! রইল সহজ রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: মার্চ ১৭, ২০২২, ১০:২৮ এএম | আপডেট: মার্চ ১৭, ২০২২, ০৪:২৮ পিএম

তেল ছাড়া যেভাবে বানাবেন মিক্সড সবজি! রইল সহজ রেসিপি
তেল ছাড়া যেভাবে বানাবেন মিক্সড সবজি! রইল সহজ রেসিপি

তেল  মসলা ব্যাবহার করে সুস্বাদু খাবার রান্না হয়, সবাই এটাই জানেন। যারা রান্না করেন তারাও তাই বলে থাকেন। অনেকে আবার বলেন খাদ্যগুণ বা স্বাদ নির্ভর করে তেলে নয় বরং শুধু মসলার উপর। মসলা কষাতে তাই তেলের পরিবর্তে ব্যবহার করুন জল। হ্যাঁ তেল ছাড়াই আপনিও বানিয়ে ফেলতে পারবেন সুস্বাদু খাবার। দেখে নিন কিভাবে বানাবেন। রইলো তেল ছাড়া রান্নার দুটি সহজ রেসিপি-

তেল ছাড়া বানিয়ে ফেলুন মিক্সড সবজি
প্রয়োজনীয় উপকরণ: ফুলকপি ১টা, বাঁধাকপি অর্ধেক, ব্রুকলি ১টা, আলু আধা কেজি, গাজর ১০০ গ্রাম, মটরশুঁটি ৫০ গ্রাম, লবণ ২ চা চামচ, ধনেপাতা ১ মুঠি, কাঁচামরিচ ৫টা, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, মধু ১ চা চামচ নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালি: এই তরকারি রান্নার জন্য কপি, আলু, গাজর ও অন্যান্য সবজি একটু পাতলা করে কেটে নিন। এবার এর মধ্যে ২ কাপ জল দিয়ে সমস্ত সবজিগুলো সেদ্ধ করে নিন। ২০ মিনিট পর সিদ্ধ সবজির মধ্যে মধ্যে পরিমাণমত লবণ ও ধনেপাতা দিন। এখন সঠিক আন্দাজে কর্নফ্লাওয়ার ঠাণ্ডা জলে গুলে দিয়ে দিন তার মধ্যে এবার ২ মিনিট রান্না করে নামিয়ে ফেলুন। এবার গরম গরম পরিবেশন করুন, দেখুন তেল ছাড়াই হয়ে গেল কতটা সুস্বাদু।


এখন তেল ছাড়া রান্না করুন মাছ ও বেগুন এর তরকারি।
প্রয়োজনীয় উপকরণ: এই রান্নার মূল উপকরণ মাছ ২ টুকরা (যেকোনো) নিয়ে নেবেন, এছাড়া ১টি বেগুন, রসুন কুচি আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া সিকি চা চামচ, কাঁচামরিচ ফালি ২টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ নিয়ে নিন।

প্রস্তুত প্রণালী: সমস্ত উপকরণ নেওয়া হয়ে গেলে কড়াইতে আধা কাপ জল দিয়ে তার সঙ্গে কাঁচামরিচ ও ধনেপাতা বাদে সমস্ত মসলা পরিমান অনুযায়ী দিয়ে দিন। এরপর সেগুলি ২-৩ মিনিট রান্না করুন। এরপর মাছ ও বেগুন একসঙ্গে দিয়ে দিন সেই মসলার মধ্যে তারপর ভালো করে নেড়ে চুলার আগুন কমিয়ে ঢেকে রান্না করুন বেশ কিছুক্ষন। যখন দেখবেন সিদ্ধ হয়ে জল শুকিয়ে এসেছে তখন চুলা বন্ধ করে কাঁচামরিচ ও ধনেপাতা ছড়িয়ে দিয়ে ঢেকে রাখুন। দশ মিনিট পর পরিবেশন করুন সুস্বাদু ও স্বাস্থ্যকর রেসিপিটি।