রবিবার, ১৯ মে, ২০২৪

এই গরমে এসি ছাড়াই ঘর কে করে তুলুন ঠান্ডা! কিন্তু কিভাবে? রইল বিস্তারিত

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মার্চ ৩০, ২০২২, ১২:৪৬ পিএম | আপডেট: মার্চ ৩০, ২০২২, ০৬:৪৬ পিএম

এই গরমে এসি ছাড়াই  ঘর কে করে তুলুন ঠান্ডা! কিন্তু কিভাবে? রইল বিস্তারিত
এই গরমে এসি ছাড়াই ঘর কে করে তুলুন ঠান্ডা! কিন্তু কিভাবে? রইল বিস্তারিত

গরম পড়তেই মানুষ নাজেহাল হয়ে উঠেছে। বেলা বাড়তেই সূর্যের উত্তাপ বেড়েই চলেছে। আর সূর্যের উত্তাপ বৃদ্ধি পাওয়ার সাথে সাথে আমাদের ঘরের তাপমাত্রা বৃদ্ধি পেয়ে চলেছে। এসি, কুলার ইত্যাদির ব্যবহার শুরু হয়ে গেছে না না বাড়িতেই। তবে বহু মধ্যবিত্ত থেকে নিম্নবিত্তের বাড়িতে এসি, কুলার এসবের চল নেই বললেই চলে। 

অন্যদিকে এসি, কুলার ইত্যাদি চালানোর ক্ষেত্রে নানা সমস্যাও দেখা দেয়। বাইরের গরম থেকে এসে কিংবা ছোট ছেলেরা মাঠে খেলাধুলা করে এসে যদি ঠাণ্ডা ঘরে প্রবেশ করে তাহলে জ্বর, ঠাণ্ডা লাগা এমনকি বুকে কফও জমতে পারে। তাই এসি, কুলার এর হওয়া থেকে বিরত থাকুন। বাড়ি কে প্রাকৃতিক ভাবে কিভাবে ঠান্ডা করে তুলবেন সে দিকে একটু নজর দিন। আজ প্রাকৃতিকভাবে বাড়ি কিভাবে ঠান্ডা করা যায় সে বিষয়ে আলোচনা করা হলো। বিষয়গুলি এক নজরে দেখে নিন..

১) দিনের বেলা বাড়ির জানালা খোলা রাখার সাথে সাথে সন্ধ্যে ও রাতেও জানালা খুলে রাখতে হবে। বিকেল থেকে সন্ধ্যে হওয়ার সময় মশার উপদ্রব বাড়ে তাই ওই সময় জানালা বন্ধ রেখে সন্ধ্যা এর পর জানালা খুললে বাইরের মিষ্টি হওয়া ঘরের পরিবেশ ঠান্ডা ও মনোরম করে তুলবে। 

২) অন্যদিকে আমরা জানি সাদা রংয়ের বস্তু তাপমাত্রা এর প্রতিফলন ঘটায়। বাড়ির জানালার পর্দা, দরজার পর্দা, বেডশীট ইত্যাদি সাদা লিলেন কাপড়ের তৈরি করা হলে তাপমাত্রা শোষণ করবে না। এতে ঘর ঠান্ডা থাকবে। এছাড়া বাড়ির ছাদে ও সাদা ছাউনি করা যেতে পারে। এতেও ঘর ঠান্ডা থাকবে। 
৩) এছাড়া বাড়ির বাগান থাকলে সেখানে ঘরকে ছাওয়া দেওয়ার মতো বৃক্ষরোপণ করুন। সঙ্গে ঘরেও টবে গাছ লাগান। এর ফলে ঘরের পরিবেশ ঠান্ডা থাকবে।