বুধবার, ১৫ মে, ২০২৪

সন্তানের সামনে কি ঝগড়া করেন? জানেন এতে সন্তানের ওপর কি প্রভাব পড়তে পারে?

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ১১, ২০২২, ০৩:৫০ পিএম | আপডেট: মে ১১, ২০২২, ০৯:৫০ পিএম

সন্তানের সামনে কি ঝগড়া করেন? জানেন এতে সন্তানের ওপর কি প্রভাব পড়তে পারে?
সন্তানের সামনে কি ঝগড়া করেন? জানেন এতে সন্তানের ওপর কি প্রভাব পড়তে পারে?

বর্তমানে অধিকাংশ বাড়িতেই এই সমস্যার মধ্যে পড়তে হয় শিশুদের। বাবা - মা এর ঝগড়ার জেরে সমস্যায় পড়ে সন্তানরা। কোনো বাড়িতে বিয়ের অনেক দিন হওয়ার কারণে স্বামী - স্ত্রী এর মধ্যে ঝগড়া হতে থাকে। আবার কোনো কোনো বাড়িতে বিয়ের  পর,  সন্তান হওয়ার পর স্বামী - স্ত্রীর মধ্যে  নানা কারণে ঝগড়া হয়। 

আর এই ঝগড়ার প্রভাব পড়ে সন্তানদের পর। অনেক শিশু ছোট থেকে বাবা - মা এর ঝগড়া করতে দেখে, আর তাদের মনের ওপর চাপ পড়ে। এতে বাচ্চাদের বড় হওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা দেয়।  বাচ্চাদের ওপর কি কি খারাপ প্রভাব পড়তে পারে চলুন একনজরে দেখে নিই-

১) বাবা - মা এর ঝগড়া এর কারণে সন্তানের মনের ওপর সবথেকে বড় প্রভাব পড়ে। অনেক শিশু নিরাপত্তাহীনতায় ভুগে থাকে। অনেকে শিশু মনে করে তাদের ভালোবাসার কেউ নেই। 

২) আবার অনেক শিশু রয়েছে যারা বাবা - মা এর ঝগড়া দেখে দেখে বড় হয়ে উঠেছে। তারা আবার বিবাহের বিষয় টি ধীরে ধীরে অপছন্দ করতে থাকে। তাদের মনের মধ্যে ধারণা তৈরি হয় যে বিয়ে হলেই ঝগড়া, অশান্তির মধ্যে পড়তে হয়। 

৩) আবার অনেক ক্ষেত্রে শিশুরা খুব জেদী হয়ে ওঠে। ধীরে ধীরে বড় হওয়ার পর কুপথে চালিত হয়। বাড়ির সকলের প্রতি ভালোবাসা দূর হয়ে যায়। 

তাই এই কঠিন পরিস্থিতির মধ্যে যাতে শিশুদের ন পড়তে হয় সেদিকে নজর দিতে হবে বাবা - মা কেই। কোনো ঝগড়া এর পরিস্থিতি তৈরি হলেও সন্তানের চোখের আড়ালে সেবিষয় মিটিয়ে ফেলতে হবে। যাতে তাদের কারণে সন্তানের ওপর কোনো খারাপ প্রভাব না পড়ে।