বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি ডাব মুরগি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ২৬, ২০২২, ১২:৫০ পিএম | আপডেট: জুন ২৬, ২০২২, ০৬:৫০ পিএম

আজকের স্পেশাল রেসিপি ডাব মুরগি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি ডাব মুরগি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

বাঙালির ছুটির দিনে মাংস ছাড়া কি আর চলে আর সাথে গরম ভাত। তবে সেই একঘেয়েমি মাংসের ঝোল ভাত খাওয়া ছেড়ে নতুন কিছু রেঁধে খেতে চাইলে বানিয়ে নিতে পারেন ডাব মুরগি। রইল সহজ রেসিপি-

প্রয়োজনীয় উপকরণ: মুরগির মাংস: ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি: ১ টেবিল চামচ, আদা কুচি: ১ টেবিল চামচ, লঙ্কা কুচি: ১ টেবিল চামচ, রসুন কুচি: ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো: ২ চা চামচ, নারকেলের দুধ: ১/২ কাপ, বাদামের পেস্ট: ২ টেবিল চামচ, তেঁতুলের কাথ: ১ চা চামচ, টম্যাটোর কুচি: ১/২ কাপ, নুন: প্রয়োজন মতো, সর্ষের তেল: ১০০গ্রাম।

প্রস্তুত প্রনালী: ডাব মুরগি বানানোর জন্য প্রথমে কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ, আদা, রসুন, লঙ্কা এগুলো দিয়ে ভেজে নিন তারপর নারকেলের দুধ মিশিয়ে দিন তার মধ্যে। এখন খানিকক্ষণ নাড়াচাড়া করে তাতে বাদামের পেস্ট এবং বাকি সমস্ত মশলা, নুন ও লেবু দিয়ে আগে থেকে ম্যারিনেট করা মাংসের টুকরোগুলি দিয়ে বেশ কিছুক্ষণ ধরে কষাতে থাকুন।

কষানো হয়ে গেলে তারপর একটি ফাঁকা ডাবের মধ্যে কষানো মাংস ভরে ডাবের মুখটি আটা দিয়ে আটকে মাইক্রোওয়েভ অভেনে ঢুকিয়ে বেক করে নিতে পারেন বা কয়লার আঁচে রাখতে পারেন। নির্দিষ্ট সময় পর অভেন থেকে ডাব বার করে ভাতের সঙ্গে পরিবেশন করুন গরম গরম ডাব মুরগি।