রবিবার, ১৬ জুন, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি দই কাবাব, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ১০, ২০২২, ১২:২৭ পিএম | আপডেট: আগস্ট ১০, ২০২২, ০৬:২৭ পিএম

আজকের স্পেশাল রেসিপি দই কাবাব, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি দই কাবাব, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: ২ কাপ টক দই, ১/৩ কাপ পনির (ভেঙে গুঁড়ো করে নেওয়া), ১/২ কাপ পাউরুটির গুঁড়ো, ১/৪ কাপ পেঁয়াজ কুঁচি, ১/২ চা চামচ আদা বাটা, ১/২ চা চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ ধনেপাতা কুঁচি, ২/৩টি কাঁচা মরিচ কুঁচি, ১ চা চামচ গরম মশলা, ১ টেবিল চামচ ধনেপাতা কুঁচি, ২ টেবিল চামচ রোস্টেড বেসন (শুকনো কড়াইতে নেড়ে নেওয়া), লবণ স্বাদমতো, কাজু ও কাঠবাদাম ৮/১০ টি (ছোট করে কেটে নেওয়া) নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: এই রেসিপিটি বানানোর জন্য দই থেকে আগে জল বের করে নিতে হবে। কয়েক ঘন্টা আগে একটি পাতলা কাপড়ে বেঁধে কয়েক ঘন্টা দই ঝুলিয়ে রেখে দিন। কাপড়ের নিচে একটি বাটি রাখুন। সকালে দইয়ের জল সেই বাটিতে জমে যাবে। এবার এই জল ঝরানো দই দিয়েই বানিয়ে নিতে হবে কাবাব।

এবার দই ও পনির একসাথে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণে এবার একে একে বাদাম, পেঁয়াজ কুঁচি, আদা বাটা, রসুন বাটা, মরিচ কুঁচি, ধনেপাতা কুঁচি, গরম মসলা, লবণ, বেসন ও পাউরুটি গুঁড়ো মিশিয়ে নিন। কিছুটা পাউরুটি গুঁড়ো আলাদা রেখে দিন। ভালো করে মাখানো হয়ে গেলে মিশ্রণটি দিয়ে গোল ও চ্যাপ্টা ধরনের টিকিয়া বানিয়ে নিন।

এবার টিকিয়াগুলো রেখে দেওয়া পাউরুটির গুঁড়োতে মাখিয়ে নিন। এবার গরম ডুবো তেলে কাবাবগুলো ভালোভাবে ভেজে নিন। ভাজার সময় খেয়াল রাখতে হবে তেলে যেন কাবাবগুলো বেশি ভাজা না হয়। এতে দই গলে আবার বেরিয়ে আসতে পারে। এক পাশ হয়ে গেলে অন্য পাশ উল্টে দিন। গাঢ় সোনালি রং হয়ে এলে তুলে নিন। এবার গরম গরম পরিবেশন করুন স্যালাড ও সসের সাথে।