শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

প্লাস্টিকের বোতলে জল পান করেন? সাবধান! কি বিপদ ডেকে আনছেন জানেন

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ২০, ২০২২, ০২:৪৩ পিএম | আপডেট: মে ২০, ২০২২, ০৮:৪৩ পিএম

প্লাস্টিকের বোতলে জল পান করেন? সাবধান! কি বিপদ ডেকে আনছেন জানেন
প্লাস্টিকের বোতলে জল পান করেন? সাবধান! কি বিপদ ডেকে আনছেন জানেন

আমরা প্রায় সকলেই প্লাস্টিকের বোতলে জল পান করে থাকি। তবে দীর্ঘদিন একই প্লাস্টিকের বোতলে জল পান করার সাথে সাথে ডেকে আনছেন বিপদ। এমনিতেই আমরা সকলেই জানি আমাদের পরিবেশের ক্ষেত্রে প্লাস্টিক কতটা ক্ষতিকারক। শুধু পরিবেশের ক্ষেত্রেই নয় আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রেও প্লাস্টিক খুবই ক্ষতিকর। তাই প্লাস্টিকের বোতলে জল পান করলে কি বিপদ হতে পারে টা একনজরে দেখে নিন-

বিশেষজ্ঞদের মতে, প্লাস্টিকের বোতল তৈরিতে করতে ‘বিসফেনল এ’, ‘বিপিএ’-সহ একাধিক উপাদান ব্যবহার করা হয়ে থাকে। যা আমাদের স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক। প্লাস্টিকের বোতলে জল পান করার সাথে সাথে এই ক্ষতিকারক উপাদানগুলি আমাদের শরীরে প্রবেশ করে থাকে। এবং শরীরে নানা রোগ বাসা বাঁধতে পারে। 

প্লাস্টিক বোতলের এই ক্ষতিকারক উপাদান শরীরে প্রবেশ করে রক্তের মধ্যে মিশলে কিডনি এর সমস্যা দেখা দিতে পারে। আবার ক্যান্সার এ আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পেয়ে থাকে। প্লাস্টিক বোতলে থাকা ক্ষতিকারক বিপিএ এর জেরে দেখা দিতে পারে হরমোন ও ক্রোমোজোমের সমস্যাও। 

এছাড়া যাদের মূত্রে বিপিএ রাসায়নিকটির ঘনত্ব বেশি থাকে তারা হৃদ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। তারই সাথে ডায়াবেটিস এর সমস্যাও  অনেক গুণে বৃদ্ধি পেয়ে থাকে। উল্লেখ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এর মতে প্রায় ৯৩ শতাংশ প্লাস্টিক বোতলেই উপস্থিত  রয়েছে এই সকল  ক্ষতিকর উপাদান। তাই অতি সিগ্রই প্লাস্টিকের বোতলে জল পান করা বর্জন করুন আর সুস্থ থাকুন।