বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি ফিশ পকোড়ার ঝোল, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ৩০, ২০২২, ১২:৩৪ পিএম | আপডেট: জুন ৩০, ২০২২, ০৬:৩৪ পিএম

আজকের স্পেশাল রেসিপি ফিশ পকোড়ার ঝোল, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি ফিশ পকোড়ার ঝোল, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

মাছের ঝাল বা ঝোল বানিয়ে তো বাড়িতে প্রায় দিনই খাওয়া হয়। কিন্তু মাছের পাকোড়া বানিয়ে সেটির ঝোল খুব কম মানুষই হয়তো খেয়েছেন। তাই আজ আপনাদের জন্য ভিন্ন স্বাদে এই রেসিপিটি নিয়ে হাজির হয়েছি। দেখে নিন -

প্রয়োজনীয় উপকরণ: কাঁটা ছাড়া যে কোনও মাছ- ৫০০ গ্রাম নিয়ে নিন, মুগডাল – ১/২ কাপ, রসুন – ৮/১০ কোয়া, বাটা পেঁয়াজ – ১ টা মাঝারি সাইজের, লঙ্কা গুঁড়ো – ১/৪ চা চামচ, গরমমশলা – ১/৪ চা চামচ, নুন স্বাদমতো, মিষ্টি – স্বাদমতো, তেল – পরিমাণমতো, বেসন – ১ চা চামচ, তেজপাতা – ২টো, আদাবাটা – ১/৪ চা চামচ, জোয়ান বাটা – ১ চা চামচ, জিরে, লঙ্কার গুঁড়ো – ১/২ চা চামচ করে    

প্রস্তুত প্রনালী: রান্না শুরুর আগে মাছের ছাল, কাঁটা ভালো করে ছাড়িয়ে সমস্ত কাঁটা বের করে নিন। শুধু মাছের মাংসল অংশটি রাখুন। ডাল ২/৩ ঘন্টা ভিজিয়ে রেখে তারপর তা মিহি করে বেটে নিন।

এখন কাঁটা ছাড়ানো মাছটা সিদ্ধ করে নিন। তারপর সমস্ত মশলা তার মধ্যে দিয়ে মাখিয়ে ঘন্টা খানেক রেখে দিন। এবার একটি কড়াইতে তেল গরম করে সেগুলো পাকোড়ার আকারে ভেজে তুলে রাখুন।

হয়ে গেলে তারপর কড়াইতে ২ টেবিল চামচ তেল দিয়ে গরম করে তেজপাতা, বেসন, আদাবাটা দিয়ে সামান্য নাড়াচাড়া করে জোয়ান বাটা দিন। সুগন্ধ বেরোলে একে একে জিরে, লঙ্কা গুঁড়ো, নুন, মিষ্টি দিয়ে কিছুক্ষন কষে জল দিয়ে দিন। জল ফুটে উঠলে পাকোড়াগুলি তার মধ্যে দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন। ব্যাস তৈরি এই সুস্বাদু রেসিপি।