শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সকালে মর্নিং ওয়াকের পরে কি খাবার খাওয়া উচিত? জানুন বিস্তারিত

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১৩, ২০২২, ১১:০২ এএম | আপডেট: জুন ১৩, ২০২২, ০৫:০২ পিএম

সকালে মর্নিং ওয়াকের পরে কি খাবার খাওয়া উচিত? জানুন বিস্তারিত
সকালে মর্নিং ওয়াকের পরে কি খাবার খাওয়া উচিত? জানুন বিস্তারিত

অনেকেই সকালে উঠে হাঁটতে বের হন। কিন্তু শরীর সুস্থ রাখতে শুধু হাঁটলেই হবেনা, তারপর খাওয়া টাও ঠিকঠাক নিয়ম মেনে হতে হবে। তাই আপনার হাঁটা শেষে ফ্রেশ হয়ে একটি কলা ও পিনাট বাটার খেতে পারেন। এটি খুব দ্রুত শরীরে ক্যালোরি যোগান দেয়।

যদি ফল খেতে ভালোবাসেন তো তরমুজ খেতে পারেন।এতে প্রচুর পরিমাণে জল ও লাইকোপেন রয়েছে। এই দুই উপাদান ক্লান্তি দূর করতে পারে খুব তাড়াতাড়ি। তাই মর্নিং ওয়াক এটি খেলে তরতাজা হয়ে উঠবেন সহজেই।

শুধু খাবার না খেয়ে সাথে যদি পানীয় রাখতে চান তো সেক্ষেত্রে চকলেট মিল্ক একটি ভালো পানীয় হতে পারে। উচ্চ প্রোটিন সমৃদ্ধ চকলেট মিল্ক যেমন দ্রুত হজম হয়, তেমনি ক্লান্তি ও অবসাদ দূর করে শরীর তরতাজা করে তোলে।

এছাড়াও আপনি বিভিন্ন ধরনের সবজি দিয়ে ডিমের অমলেট বানিয়ে খেতে পারেন। এই খাবারটি উচ্চ প্রোটিন, ভিটামিন ও মিনারেল যুক্ত হবে যা দ্রুত কাজে ফিরতে সাহায্য করবে।

নানান ধরণের ফলের সাথে কটেজ চিজ খেতে পারেন। উচ্চ প্রোটিন, ক্যালসিয়াম ও সোডিয়ামের উৎস এই খাবার ঘামের সাথে ঝরে যাওয়া ইলেক্ট্রোলাইট ফিরে পেতে সাহায্য করবে। তবে সকালেই বেশি ফল এড়িয়ে যাওয়াই ভালো ।

মর্নিং ওয়াক এর পাশাপাশি যদি দৌড়ানো ও ব্যায়াম করেন তো তারপর প্রোটিন সেক খেতে পারেন। শরীর ঝরঝরে হবে। পছন্দের সবজির সাথে মিশিয়ে খেতে পারেন এক টুকরো গ্রিলড চিকেন।