বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

ঘামের দুর্গন্ধ থেকে রেহাই পেতে খাদ্যতালিকায় যোগ করুন এই খাবারগুলি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২২, ০২:০২ পিএম | আপডেট: এপ্রিল ৪, ২০২২, ০৮:০২ পিএম

ঘামের দুর্গন্ধ থেকে রেহাই পেতে খাদ্যতালিকায় যোগ করুন এই খাবারগুলি
ঘামের দুর্গন্ধ থেকে রেহাই পেতে খাদ্যতালিকায় যোগ করুন এই খাবারগুলি

ইতিমধ্যেই তীব্র গরম পড়েছে। গরমের অন্যতম এক সমস্যা হল ঘাম। অনেকেরই অতিরিক্ত ঘাম হয় এবং ঘামের দুর্গন্ধও হয়ে থাকে। আমরা যারা বাইরে কাজ করি কিংবা স্কুল- কলেজে পড়ি তাদের ক্ষেত্রে ঘামের দুর্গন্ধ হওয়ার জন্য নানা সমস্যার সম্মুখীন হতে হয়। আর ঘামের দুর্গন্ধ এড়াতে আমরা পারফিউম, বডি স্প্রে ইত্যাদি ব্যবহার করে থাকি। কিন্তু এগুলো বেশি মাত্রায় ব্যবহার করা উচিত নয়। তবে  এই সমস্যা থেকে রেহাই পেতে সমাধান রয়েছে। ঘামের দুর্গন্ধ দূর করতে খাদ্যতালিকায় বেশ কিছু খাবার যুক্ত করতে হবে। এতে ঘামের দুর্গন্ধ হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। 

১) ঘামের দ্বারা শরীরের জল বেরোনো সাথে সাথে নানা বর্জ্য পদার্থ বের হয়ে থাকে। তাই বেশি মাত্রায় জল, গ্লুকোজ, শরবত ইত্যাদি পান করতে হবে। ঘাম দিয়ে শরীরের জল বেরিয়ে যায় ফলে শরীরের বর্জ্য পদার্থের ঘনত্ব বেড়ে গিয়ে ঘামের দুর্গন্ধ তৈরি হয়। 

২) ঘাম শরীরের উষ্ণতাও নিয়ন্ত্রণ করে। তাই যদি খাবার হজম না হয় কিংবা অম্বল করে তাহলে শরীরের উষ্ণতা বৃদ্ধি পেয়ে থাকে। এর ফলেও ঘামে দুর্গন্ধ দেখা দেয়। তাই খাদ্যতালিকায় রাখুন ফাইবার যুক্ত খাবার। যেমন ওটস, ডালিয়া ইত্যাদি জাতীয় খাবারে ফাইবার এর পরিমাণ বেশি থাকে, চটজলদি হজম হয়ে যায়। এতে শরীরের উষ্ণতা ও নিয়ন্ত্রণে থাকবে। সঙ্গে ঘামে দুর্গন্ধও হ্রাস পাবে। 

৩) এছাড়া গরমকালে তেল মশলা জাতীয় খাবার বাদ দেওয়াই শ্রেয়। বেশি পরিমাণে শাকসবজি, ফল, খেতে হবে। গরমকালে মাংস এড়িয়ে চলাই ভালো। 
৪) অন্যদিকে নিয়মিত খাদ্যতালিকায় রাখুন আপেল সিডার ভিনিগার। এমনকি এটি ত্বকেও সরাসরি ব্যবহার করতে পারেন। এটি ত্বকের পিএইচ মাত্রা নিয়ন্ত্রণে রাখে, ফলে ঘামে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা হ্রাস পায়। কিন্তু অতিরিক্ত মাত্রায় যদি ঘামে দুর্গন্ধ হয়ে থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া আবশ্যক।