শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ওজন কমাতে চান? এই পদ্ধতিতে পান করুন গ্রীন টি

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ৪, ২০২২, ০৪:৪০ পিএম | আপডেট: জুন ৪, ২০২২, ১০:৪০ পিএম

ওজন কমাতে চান? এই পদ্ধতিতে পান করুন গ্রীন টি
ওজন কমাতে চান? এই পদ্ধতিতে পান করুন গ্রীন টি

অনেকে মনে করেন গ্রীন টি খেলে ওজন কমে, অনেকে আবার এটাকে সম্পূর্ণ ভ্ৰান্ত ধারণা বলে মনে করেন। আসলে বেশ কিছু কৌশল আছে, যেগুলি মেনে চললে অনেকটাই উপকার পেতে পারেন। গ্রিন টিতে উপস্থিত ফ্লেভোনয়েড নামক একটি উপাদান, এই হলো অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান।

শরীরকে চাঙ্গা রাখতে এর জুড়ি মেলা ভার। এছাড়া রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গ্রীন টি বিশেষ ভূমিকা গ্রহণ করে। এছাড়াও কেটেচিন নামক একটি উপাদান এতে উপস্থিত থাকে, যা সাধারণত ভিটামিন ‍‍`ই‍‍` ও ‍‍`সি‍‍`-এর থেকেও বেশি শক্তিশালী, শরীরে নানান ধরণের উপকারে সাহায্য করে এটা।

কখন খাবেন গ্রীন টি- সকালের হালকা কিছু ব্রেকফাস্ট এর পর গ্রিন টি খেতে পারেন। সারাদিন শরীর সতেজ রাখতে সাহায্য করে এটি। এছাড়াও রাতে ঘুমাতে যাওয়ার ২ ঘণ্টা আগে গ্রিন টি খেলে তা ওজন কমাতে সাহায্য করবে। 

আপনি যদি ব্যায়াম করেন তাহলে তার আধা ঘণ্টা আগে গ্রিন টি খেলে আপনি বেশি সক্রিয় হয়ে উঠবেন। ফলে ব্যায়ামে ভালোভাবে মনোনিবেশ করতে পারবেন, যা ওজন এবং মেদ কমাতে সাহায্য করবে। তবে লক্ষ্য রাখবেন যে কোনো খাবার খাওয়ার কমপক্ষে ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা পরে অথবা আগে গ্রিন টি পান করার উপযুক্ত সময়। 

কখন গ্রিন টি খাওয়া উচিত নয়- সকালে উঠেই খালি পেটে গ্রিন টি ভুলেও খাবেন না, এটি শরীরের ক্ষতি করবে। খাবার খাওয়ার একদম পরেও গ্রিন টি খাবেন না। এছাড়া গভীর রাতেও গ্রিন টি পান করবেন না, ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।