শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

চুল পড়ে যাচ্ছে! চুলের গোড়া মজবুত করবে এই উপাদান, রইল ঘরোয়া টিপস

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ৭, ২০২২, ০১:২২ পিএম | আপডেট: মে ৭, ২০২২, ০৭:২৫ পিএম

চুল পড়ে যাচ্ছে! চুলের গোড়া মজবুত করবে এই উপাদান, রইল ঘরোয়া টিপস
চুল পড়ে যাচ্ছে! চুলের গোড়া মজবুত করবে এই উপাদান, রইল ঘরোয়া টিপস

চুলের সমস্যা বড় সমস্যা। বেশিরভাগ মানুষই কম বয়সে চুল পড়ে যাওয়ার কারণে দুশ্চিন্তায় থাকেন। আর চুল পড়ে যাওয়ার অন্যতম কারণ হল চুলের গোড়া মজবুত না থাকা। চুলের গোড়া মজবুত না থাকার কারণে ভুলে ঠিকমতো পুষ্টি পৌঁছায় না ফলে  চুল পড়ে যায়, চুলের উজ্জ্বলতা কমে যায় এমনকি চুল বৃদ্ধি পায় কম। তাই চুলের গোড়া মজবুত করতে দেখে নিন ঘরোয়া টিপস-

১) চুলের গোড়া মজবুত করতে ব্যবহার করতে পারেন শিকাকাই ও দই। যে ভাবে ব্যবহার করবেন - প্রথমে ২ চামচ করে শিকাকাই ও দই নেবেন। দুটি কে ভালো করে মিশিয়ে মাথায় লাগিয়ে নিতে হবে। এরপর ৩৯-৪০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে নিতে হবে। এতে চুলের গোড়া মজবুত হবে। 

২) এছাড়া ব্যবহার করতে পারেন লেবু ও আমলকী যেভাবে ব্যবহার করবেন - একটি পাত্রে সামান্য পরিমাণ জল নিন। তারপর তাতে ২ চামচ আমলকী পাউডার ও ২ চামচ লেবুর রস মিশিয়ে ভুলে লাগিয়ে নিতে হবে। তারপর ৪০-৫০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে নিন। চুলের গোড়া মজবুত করতে ব্যবহার করতে পারেন। 

৩) নিম পাতা ও লেবুও ব্যবহার করতে পারে। এক্ষেত্রে নিম পাতা শুকিয়ে পাউডার তৈরি করতে হবে। তারপর সামান্য পরিমাণ জল, লেবুর  রস ও নিম পাউডার ভালো করে করে মিশিয়ে মাথায় লাগিয়ে নিতে হবে। ৩০ মিনিট মতো রেখে ধুয়ে ফেলতে হবে। এতেই উপকার পাবেন। 

৪) তাছাড়া ব্যবহার করতে পারেন ভৃঙ্গরাজ ও কারি পাতা। এক্ষেত্রে কারিপাতা পেস্ট করে নিতে হবে। তারপর তাতে ভৃঙ্গরাজ মিশিয়ে মাথায় লাগাতে হবে। কিছুক্ষণ অর্থাৎ প্রায় ৩০-৪০ মিনিট রেখে ধুয়ে নিলেই হবে। এটিও ভালো ফল পাবেন।