বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

টাক পড়ছে! চুলের সমস্যায় ব্যবহার করুন জাফরান, জানুন এর উপকারিতা

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ১৩, ২০২২, ০২:২৫ পিএম | আপডেট: মে ১৩, ২০২২, ০২:২৫ পিএম

টাক পড়ছে! চুলের সমস্যায় ব্যবহার করুন জাফরান, জানুন এর উপকারিতা
টাক পড়ছে! চুলের সমস্যায় ব্যবহার করুন জাফরান, জানুন এর উপকারিতা

ত্বকের সাথে সাথে চুলের যত্নেও বেশ উপকারী জাফরান। রান্নাঘরের অন্যতম দামী মশলা এটি। রান্নার কাজে ব্যবহারের সাথে সাথে এটি ত্বকের নানা সমস্যা দূর করতেও সাহায্য করে। ত্বকের সমস্যার মুশকিল আসানও বলা চলে জাফরান কে। 
তবে এটি চুলেরও নানা সমস্যা দুর করতে, চুল ঝলমলে করতে সাহায্য করে থাকে। বিশেষ করে টাক পড়ার সমস্যা থেকে রেহাই পেতে অবশ্যই ব্যবহার করুন জাফরান। কিন্তু  এটি ব্যবহার করার সাধ্য প্রতিটি মানুষের নেই বললেই চলে। এর দাম আকাশ ছোয়া। মধ্যমিত্তের নাগালের বাইরে বললেই চলে। চলুন তবে তবে একনজরে দেখে নেওয়া যাক চুলের যত্নে জাফরানের উপকারিতাগুলো-

১) খুশকি দূর করতে ব্যবহার করুন জাফরান। যেভাবে ব্যবহার করবেন - প্রথমে একটি পাত্রে ৫০ মিলি কোল্ড প্রেসড তিল তেল দিন। এরপর তাতে ১ গ্রাম গোলমরিচ গুঁড়ো ও ১ চিমটি জাফরান গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি হালকা আঁচে গরম করে স্ক্যাল্পে ভালো করে ম্যাসাজ করুন। সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করুন দ্রুত বিদায় নেবে খুশকি। 

২) এছাড়া এটি চুল পড়া বন্ধ করতেও সাহায্য করে। এবং চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। এক্ষেত্রে যেভাবে ব্যবহার করবেন - অল্প দুধে  কয়েকটি জাফরান ভিজিয়ে রাখুন। এবং তাতে অল্প যষ্টিমধু দিন। এবার ভালো করে মিশিয়িতে স্ক্যাল্পে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। 

৩) চুল ক্ষতিগ্রস্থ হওয়া থেকে রক্ষা করে থাকে। এক্ষেত্রে যেভাবে ব্যবহার করবেন - ১ চাচামচ পরিমাণ জাফরান গুঁড়ো করে নিয়ে আমন্ড বা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে হালকা আঁচে ৫ মিনিট গরম করুন। তারপর ঠান্ডা করে বোতলে ভরে রাখুন। নিয়মিত স্ক্যাল্পে লাগান। উপকার পাবেন।