শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

নানান সমস্যার সমাধান পাবেন কাঁচা পেঁপে তে! জেনে নিন এর গুনাগুন

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ৩, ২০২২, ০৫:২১ পিএম | আপডেট: জুলাই ৩, ২০২২, ১১:২১ পিএম

নানান সমস্যার সমাধান পাবেন কাঁচা পেঁপে তে! জেনে নিন এর গুনাগুন
নানান সমস্যার সমাধান পাবেন কাঁচা পেঁপে তে! জেনে নিন এর গুনাগুন

ব্যথা থেকে মুক্তি দেয়: পেঁপের পুষ্টিগুণ নারীদের বিশেষ কাজে লাগে। কারণ এটি নারীদের যেকোনো ধরনের ব্যথা কমাতে কার্যকারী ভূমিকা রাখে। পেঁপের পাতা, তেঁতুল ও লবণ একসঙ্গে মিশিয়ে জল দিয়ে খেলে ব্যথা একেবারে সেরে যায়। 

অতিরিক্ত ক্যালরি ও চর্বি থেকে মুক্তি দেয় : প্রচুর পরিমাণে ভিটামিন C, E ও A আছে পেঁপেতে। এগুলো ১০০ গ্রামে মাত্র ৩৯ ক্যালোরি দেয়। এছাড়া এতে বিদ্যমান এন্টি-অক্সিডেন্ট অতিরিক্ত ক্যালরি ও চর্বির পরিমাণ কমিয়ে দিতে সাহায্য করে।

হৃদরোগের সমস্যা থেকে মুক্তি দেয় : কাঁচা পেঁপে ব্লাড প্রেসার ঠিক রাখার পাশাপাশি নিয়ন্ত্রণ করে রক্তের প্রবাহকে। এমনকি শরীরের ভেতরের ক্ষতিকর সোডিয়ামের পরিমাণকেও কমিয়ে দেয়। ফলে সহজেই মুক্তি পাওয়া যায় হৃদরোগের সমস্যা থেকে। এই কারণেই বেশির ভাগ সময় ডাক্তাররা হৃদরোগীদের পেঁপে খাওয়ার কথা বলে থাকেন।

ত্বকের সমস্যা ও ক্ষত থেকে আরাম দেয়: পেঁপেতে বিদ্যমান পুষ্টিগুণ ব্রণ ও ত্বকের যেকোনো ধরনের সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে। এতে থাকা উপাদান ত্বকের ছিদ্র মুখগুলো খুলে দেয়। অনেক সময় এটি ফেসপ্যাক হিসেবে ব্যবহার করা হয়। কাঁচা পেঁপে ত্বকের মরা কোষগুলোকে পুনজ্জ্বীবিত করে তুলতে বিশেষ ভূমিকা গ্রহণ করে।