শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আপনি কি প্রতিদিন ডিম খান? জানেন কি কি ক্ষতি হতে পারে! জানুন

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১, ২০২২, ০৪:৪১ পিএম | আপডেট: জুন ১, ২০২২, ১০:৪১ পিএম

আপনি কি প্রতিদিন ডিম খান? জানেন কি কি ক্ষতি হতে পারে! জানুন
আপনি কি প্রতিদিন ডিম খান? জানেন কি কি ক্ষতি হতে পারে! জানুন

ডিম অবশ্যই একটি পুষ্টিকর খাবার। অনেক মানুষ তো ডিম খেতে খুবই ভালোবাসেন। তবে প্রতিদিন কি ডিম খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো? জেনে নিন- অনেক মানুষ ভাবেন যে ডিম খেলে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়। কিন্ত গবেষণায় দেখা যাচ্ছে অন্য কথা। ডিমের উপস্থিত কোলেস্টেরলের মাত্রা অন্যান্য খাদ্য থেকে প্রাপ্ত কোলেস্টেরলের তুলনায় কম যা একেবারেই ক্ষতিকর নয়।

দেখা যায় মধ্যবয়স পেরিয়ে গেলে অনেক মানুষ কোলেস্টেরলের কথা ভেবে ডিম খাওয়া সম্পূর্ণ বন্ধ করে দেন। কিন্তু সম্প্রতি এক গবেষণায় দেখা যাচ্ছে, সুস্থ মানুষদের ক্ষেত্রে নিয়মিত একটি করে ডিম খাওয়া তেমন বিপজ্জনক নয়।

আরও জানা যাচ্ছে একজন সুস্থ ব্যক্তি খাদ্যের মাধ্যমে মোটামুটি দৈনিক ৩০০ মিলিগ্রাম কোলেস্টেরল গ্রহণ করতে পারেন যেটি স্বাভাবিক। তাই রোজ একটি করে ডিম খেলে বিশেষ অসুবিধা হওয়ার কথা নয়। তবে যেসব মানুষদের বদহজমের সমস্যা আছে তাদের মধ্যবয়স পেরিয়ে গেলে সপ্তাহে তিনটির বেশি ডিম খাওয়া উচিত নয়।

আর কেউ যদি একদমই ছাড়তে না পারেন তাহলে খেতে পারেন তবে কুসুম বাদ দিয়ে। এটাও দেখার বিষয় যে সকলের শরীর সমান নয়। তাই খাবার পর কোনো সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই খাওয়া উচিত।