শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আপনার কি রাত্রে ভালো ঘুম হয়না? ভুলেও করবেন না এই কাজগুলি

সৌভিক বেজ

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২২, ০৩:৫৫ পিএম | আপডেট: এপ্রিল ২১, ২০২২, ০৯:৫৫ পিএম

আপনার কি রাত্রে ভালো ঘুম হয়না? ভুলেও করবেন না এই কাজগুলি
আপনার কি রাত্রে ভালো ঘুম হয়না? ভুলেও করবেন না এই কাজগুলি

সারাদিনের কাজকর্মের শেষে সকলেই চান যে তাদের রাতের ঘুমটা গাঢ় ও নিশ্চিন্ত হোক, কিন্তু দেখা যায় আসলে সেটা হয়ে ওঠেনা। তাই শান্তিপূর্ণ নিদ্রা চাইলে মেনে চলতে হবে যে বিষয়গুলি জেনে নিন সেগুলি সম্পর্কে।

যাদের রাত্রে ভালো ঘুম হয়না তারা মনে করেন  বিছানায় শুয়ে পছন্দের কোনও গান বা শান্তশিষ্ট ঘুমের মিউজিক শুনলে হয়তো ঘুমটা তাড়াতাড়ি আসবে ও ভালো হবে। আসলে কিন্তু তা নয় বরং গবেষণা বলছে সম্পূর্ণ  উল্টো কথা। যদি আপনি হালকা কোনও মিউজিক বা গান চালিয়ে ঘুমান তাহলে ঘুমটা গাঢ় হবে না। এই বিষয়ে এক গবেষণায় পাওয়া ফলাফল ‘সাইকোলোজিক্যাল সায়েন্স’ জার্নালে প্রকাশিত হয়েছে।

ওই গবেষণায় দেখা গেছে যে, সকল মানুষেরই নিজের মস্তিষ্ক থেকে এক ধরনের তরঙ্গ তৈরি হয়। সেটি আমাদের নির্বিঘ্নে ঘুমাতে সাহায্য করে। কিন্তু সেই সময়ে পাশে যদি হালকা কোনও মিউজিক বা কোনও ঠাণ্ডা মেজাজের গান বাজতে থাকে তাহলে সেই গানের তরঙ্গ ও গানের তরঙ্গের মধ্যে তালগোল পেকে যায়।

বিশেষজ্ঞদের মতানুযায়ী, সকল মানুষই মিউজিককে একটি বিনোদনের মাধ্যম হিসেবে দেখে। আবার অতিরিক্ত গান শুনলেও ক্ষতি হতে পারে। একটি গবেষণায় দেখা গেছে ২০৯ জন অংশগ্রহণকারীর মধ্যে যারা মিউজিক চালিয়ে ঘুমিয়েছিল সেই ব্যক্তিদের রক্তচাপ, হৃৎস্পন্দনসহ শারীরিক অন্যান্য বিষয়গুলো পর্যবেক্ষণ করা হয়। সেখানেই দেখা যায় মিউজিক ছাড়া যারা ঘুমিয়েছিলেন তাদের ঘুম ছিল নিরবচ্ছিন্ন ও গাঢ়। এবং তাদের শারীরিক অন্যান্য সূচকও ছিল মিউজিক চালিয়ে ঘুমানো মানুষদের তুলনায় সন্তোষজনক।