শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

কনুইয়ের কালচে ভাব দূর করতে চান? রইল কিছু ঘরোয়া টিপস

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ২৪, ২০২২, ০৪:৫২ পিএম | আপডেট: জুন ২৪, ২০২২, ১০:৫২ পিএম

কনুইয়ের কালচে ভাব দূর করতে চান? রইল কিছু ঘরোয়া টিপস
কনুইয়ের কালচে ভাব দূর করতে চান? রইল কিছু ঘরোয়া টিপস

খুব সহজলভ্য একটি উপাদান হলো লেবু। পাতিলেবুর রসে ব্লিচিং এফেক্ট রয়েছে, এটি কনুইয়ের বিশ্রী কালো ছোপ তুলতেও সাহায্য করে। একটা বড়ো আকারের পাতিলেবু প্রথমে আধখানা করে কেটে নিন। এবার তার রসটা ভালোভাবে নিংড়ে অন্য পাত্রে রেখে দিন। এবার এক একটা টুকরো নিয়ে কনুইয়ে খুব ভালো করে ঘষুন। কিছুক্ষন পর ধুয়ে ক্রিম লাগিয়ে নিন।

এছাড়া ব্যাবহার করতে পারেন দুধ। দুধের ল্যাকটিক অ্যাসিড ত্বকের পিগমেন্টেশন কমায় আর সাথে নিতে পারেন বেকিং সোডা যা জমে থাকা মৃত কোষ তুলে ফেলতে সাহায্য করে। পরিমাণমতো বেকিং সোডার সঙ্গে দুধ মিশিয়ে একটা গাঢ় পেস্ট করুন। এবার এই পেস্ট দুই কনুইয়ে মেখে কিছুক্ষণ চক্রাকারে মাসাজ করুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

শশা ব্যাবহার করতে পারেন। একটা শসা থেকে একটু মোটা করে দুটো টুকরো কেটে নিন আর তা কনুইয়ে মিনিট দশেক ঘষতে থাকুন। তারপর পাঁচ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। শসার রসের সঙ্গে লেবুর রস মিশিয়েও লাগাতে পারেন, সে ক্ষেত্রে দুটো রসই সমপরিমাণে নিতে হবে। 

এছাড়া দুধের সর আর হলুদ একসাথে ব্যবহার করে দেখতে পারেন। লেবুর মতো হলুদও একটি ব্লিচিং এজেন্ট এবং এটি ত্বকের মেলানিন কমিয়ে দিতে সক্ষম। বেশ খানিকটা দুধের সর নিন, তার মধ্যে আধ চামচ হলুদ দিয়ে পেস্ট তৈরি করুন। কাঁচা হলুদ বেটে নিতে পারলে সবচেয়ে ভালো, না হলে প্যাকেটবন্দি ভালো মানের গুঁড়ো হলুদ নিতে হবে।