সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি কচুর মুখি লটে, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ৩০, ২০২২, ১২:৩৬ পিএম | আপডেট: জুলাই ৩০, ২০২২, ০৬:৩৬ পিএম

আজকের স্পেশাল রেসিপি কচুর মুখি লটে, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি কচুর মুখি লটে, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: কচুর মুখি : ২৫০ গ্রাম, লটেমাছ: ২৫০ গ্রাম, পেঁয়াজবাটা: এক কাপ, রসুনবাটা: এক চা চামচ, লেবুর রস: দু চা চামচ, লঙ্কার গুঁড়ো: এক চা চামচ, হলুদগুঁড়ো: এক চা চামচ, নুন: স্বাদমতো, সর্ষের তেল: পরিমাণ মতো নিয়ে নেবেন।

প্রস্তুতি প্রনালী: প্রথমে কচুর মুখিগুলি প্রথমে ডুমো ডুমো করে কেটে ভাল করে ধুয়ে নিন। তারপর জল ঝরিয়ে তাতে লেবুর রস মাখিয়ে নিন। এ বার লটে মাছগুলিও ভাল করে ধুয়ে সব বাটা ও গুঁড়ো মশলা দিয়ে মাখিয়ে রাখুন। এবার একটি কড়াইয়ে তেল গরম করে কাঁচালঙ্কা এবং সব মশলাগুলি দিয়ে কষতে থাকুন।

মশলা থেকে তেল ছেড়ে এলে তাতে আগে থেকে ম্যারিনেট করে রাখা কচুর মুখিগুলি দিয়ে হালকা ভাবে নাড়তে থাকুন। কচুর মুখির গায়ে মশলা ভাল করে লেগে গেলে অল্প জল দিয়ে ঢেকে দিন। মাঝে কড়াইয়ের ঢাকনা খুলে দেখে নিন কচুর মুখি সেদ্ধ হয়েছে কি না। সেদ্ধ হয়ে গেলে লটে মাছগুলি দিয়ে দিন। এবার তার মধ্যে কিছুটা জল দিন। তারপর হালকা হাতে নাড়তে থাকুন। খেয়াল রাখবেন লটে মাছগুলি যাতে ভেঙে না যায়।

কিছুক্ষন রান্না করুন যখন মাছ সেদ্ধ হয়ে মাখো মাখো হয়ে আসবে তখন নামিয়ে নিন। পরিবেশন করার আগে চাইলে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে দিতে পারেন।