শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

লক্ষীপুজোয় স্পেশাল নবরত্ন পোলাও বানিয়ে ফেলুন, রইল সহজ রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২, ১২:৩৮ পিএম | আপডেট: অক্টোবর ৯, ২০২২, ০৬:৩৮ পিএম

লক্ষীপুজোয় স্পেশাল নবরত্ন পোলাও বানিয়ে ফেলুন, রইল সহজ রেসিপি
লক্ষীপুজোয় স্পেশাল নবরত্ন পোলাও বানিয়ে ফেলুন, রইল সহজ রেসিপি

লক্ষীপুজো তে আলু, গাজর, মটরশুঁটি, ফুলকপি ইত্যাদি দিয়ে নবরত্ন পোলাও তৈরি করে নিতে পারেন খুব সহজেই। আর পুজোর দিনে যদি পোলাও যোগ হয় খাবারের মেনু তে তাহলে তো আর কথায় নেই। চলুন তবে আজকের পুজো স্পেশাল রেসিপি নবরত্ন পোলাও তৈরির রেসিপি একজনরে দেখে নিন-

প্রয়োজনীয় উপকরণ:  ৩ কাপবাসমতি চাল, ছোট চৌকো করে কাটা আলু, চৌকো করে কাটা গাজর, মটরশুটি ক্যাপসিকাম, ফুলকপিকুচি, পনির কিউব, গোটা গরম মশলা, গরম মশলা গুঁড়া, স্বাদমতো নুন, মিষ্টি দিতে হবে। পরিমাণমোত সাদা তেল। 

প্রস্তুত প্রণালী – প্রথমে চাল ভালো করে ধুয়ে সবজি জলঝরিয়ে  রাখুন। এরপর কড়াইতে তেল গরম করে কাঁচা সবজিগুলি ভেজে নিন। সবজি ভাজা হলে, সেগুলি অন্যপাত্রে তুলে রাখুন। এরপর পনির কিয়ব গুলি ভেজে নিন।

এবার কড়াইয়ে সামান্য তেল ও ঘি দিন। এবার গোটা গরম মশলা দিয়ে বাসমতি চাল ভেজে নিন। এরপর সবজি গুলি দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। এরপর তাতে ৩ কাপ দুধ এবং জল দিন। চাইলে কেসর ও ছড়িয়ে দিতে পারেন। এবার নুন, মিষ্টি দিয়ে ঢাকা দিয়ে দিন।

ভালো করে সেদ্ধ হয়ে এলে গরম মশলা গুঁড়া ছড়িয়ে দিন। এবং স্বাদ দেখে নামিয়ে নিন। এছাড়া আগে থেকে বাসমতি চাল সেদ্ধ করে রেখেও এই পদ রান্না করা যাবে।