বুধবার, ০১ মে, ২০২৪

লো ব্লাড প্রেসার! এখুনি খাদ্যতালিকায় যোগ করুন এই খাবারগুলি, রইল তালিকা

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২, ০৮:২১ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২, ০২:৩৩ এএম

লো ব্লাড প্রেসার! এখুনি খাদ্যতালিকায় যোগ করুন এই খাবারগুলি, রইল তালিকা
লো ব্লাড প্রেসার! এখুনি খাদ্যতালিকায় যোগ করুন এই খাবারগুলি, রইল তালিকা / প্রতীকী ছবি

শরীর আছে মানে শরীরে রোগ থাকবেই। বর্তমানে এমন কোনো মানুষ নেই যিনি সম্পূর্ণ সুস্থ, যার কোনোও রোগ, ব্যধি কিছুই নেই। কারণ বর্তমানে প্রতিটি মানুষ কিছু না কিছু শারীরিক সমস্যায় ভুগছেন। আর ব্লাড প্রেসার এর সমস্যা তো প্রতিটি মানুষের মধ্যে বিদ্যমান। কারোর হাই ব্লাড প্রেসার তো কারোর লো ব্লাড প্রেসার। 

আমারা বেশিরভাগ সময়ই হাই ব্লাড প্রেসার সংক্রান্ত কথা আলচনা করে থাকি। কিছু লো ব্লাড প্রেসার এরও নানা সমস্যা রয়েছে। অনেকেই আছেন যারা লো ব্লাড প্রেসার এর কারণে বেশি দুর্বল অনুভব করেন। এমনকি লো ব্লাড প্রেসার এর কারণে ব্রেন, ফুস্ফুস ও হার্ট এ খারাপ প্রভাবও পরে থাকে। তাই লো ব্লাড প্রেসার ঠিক করতে আপনার খাদ্য তালিকায় যোগ করুন এই খাবারগুলি.. 

আমারা অনেকেই নানা সময় নানা কাজে ব্যস্ত হয়ে পরি, আর সেকারণে অনেকসময় সময় মতো খাওয়া হয় না। আর দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে লো ব্লাড প্রেসার এর সমস্যা দেখা দিয়ে থাকে। এক্ষেত্রে আপনি কফি পান করতে পারেন। এতে উপস্থিত ক্যাফেইন ব্লাড প্রেসার স্বাভাবিক করতে সাহায্য করে। 

এছাড়া লো ব্লাড প্রেসার নিয়ন্ত্রন করতে নুন খাওয়া খুবই উপকারী। এক্ষেত্রে আপনি নুন দিয়ে লেবু জল খেতে পারেন। এতে লো ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকার সাথে সাথে আপনি এনার্জিও পাবেন।

অন্যদিকে সেদ্ধ বাদাম ও বাদাম সেদ্ধর জল খেলেও লো ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে। এক্ষেত্রে রাতে বাদাম সেদ্ধ করে ওই জল ও বাদাম খেয়ে নিন। ভালো উপকার পাবেন। আর সাথে প্রচুর পরিমানে জল খেতে হবে। জল নানা রোগ নিরাময় করতে দারুন কাজ করে।