বুধবার, ০৮ মে, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মালাই রুই, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২২, ১২:৪৩ পিএম | আপডেট: আগস্ট ৩০, ২০২২, ০৬:৪৩ পিএম

আজকের স্পেশাল রেসিপি মালাই রুই, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মালাই রুই, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: রই মাছের টুকরো ৫-৬ পিস, স্বাদমতো নুন, একটা টমেটো, আদা কুচি, ২টো শুকনো লঙ্কা, আধা চা চামচ কালো জিরে, আধা চা চামচ হলুদ গুঁড়ো, আধা চা চামচ জিরে গুঁড়ো, আধা চা চামচ ধনে গুঁড়ো, আধা চা চামচ লঙ্কা গুঁড়ো, দেড় চা চামচ সাদা সর্ষে বাটা, পরিমাণমতো নারকেল দুধ নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে মাছগুলো ভাল করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে রেখে নিন। এবার কড়াইতে তেল গরম করে টমেটো কুচি ও কিছুটা আদা কুচি দিয়ে ভাল করে ভেজে নিন। টমেটো হালকা গলে এলে গ্যাস বন্ধ করে নিন। আদা ও টমেটো ঠান্ডা করে সামান্য জল দিয়ে মিক্সিতে পেস্ট বানিয়ে নিন। কড়াইতে আরও একটু সর্ষে তেল দিয়ে মাছগুলো ভাল করে ভেজে তুলে নিন। এখন ওই তেলেই শুকনো লঙ্কা ও কালো জিরে ফোড়ন দিন। 

একটু নাড়া চাড়া করে টমেটো ও আদার পেস্টটা দিয়ে দিন। মশলাটা ভাল মতো কষিয়ে নিন। এরপর হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন ও সামান্য জল দিয়ে মশলাটা কষিয়ে নিন ভাল করে। এবার বেশ কিছুটা জল দিয়ে দিন। সমস্ত উপকরণ মিশিয়ে নিন। এরপর সর্ষে বাটা ও কয়েকটা কাঁচা লঙ্কা দিয়ে তরকারিটা একটু ফুটিয়ে নিন। তারপর খুন্তি দিয়ে নাড়া চাড়া করুন। 

সর্ষে দেওয়ার সঙ্গে সঙ্গে নাড়লে তরকারি তেতো হয়ে যেতে পারে। তাই একটু ফুটলে তারপর নাড়াচাড়া করবেন। কিছুক্ষণ ফোটানোর পর দিয়ে দিন পরিমাণমতো নারকেল দুধ। দুধটা ভাল ভাবে মিশিয়ে নিয়ে ভাজা মাছগুলো দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে নিন। সবশেষে ধনে পাতা কুচি ছড়িয়ে কিছুক্ষণ ফুটিয়ে নামিয়ে নিন। ব্যস, হয়ে গেল সুস্বাদু মালাই রুই।