সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মালাই রুই, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২২, ১২:২২ পিএম | আপডেট: অক্টোবর ১৯, ২০২২, ০৬:২২ পিএম

আজকের স্পেশাল রেসিপি মালাই রুই, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মালাই রুই, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

রুইয়ের অনেক ধরণের পদ তো খেয়েছেন, কিন্তু মালাই রুই খেয়েছেন কি? দেখে নিন বানানোর পদ্ধতি-

প্রয়োজনীয় উপকরণ: ৫-৬ পিস রুই মাছ, নুন, শুকনো লঙ্কা, কালো জিরে, টমেটো কুচি হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, সাদা সর্ষে বাটা, কাঁচা লঙ্কা নারকেলের দুধ নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে মাছগুলোকে ভালো করে ধুয়ে নিয়ে তাতে নুন হলুদ মাখান। এবার একটা কড়াইতে তেল গরম করতে দিন। তেল গরম হলে তাতে একটা টমেটোর কুচি ও সঙ্গে অল্প করে আদা কুচি দিয়ে দিন। এবার এগুলোকে ভালো করে ভেজে নিন। টমেটো যখন হালকা হয়ে আসবে তখন গ্যাস অফ করে দিন। এবার এটা ঠাণ্ডা হলে সামান্য জল দিয়ে মিক্সিতে এটা পেস্ট করে নিন।

এখন কড়াইতে আবার একটু তেল দিন। তারপর তাতে মাছ ভেজে তুলে নিন। ওই তেলেই এবার একে একে দিন শুকনো লঙ্কা দুটো এবং কালো জিরে ফোড়ন দিয়ে দিন। এবার অল্প নেড়ে তাতে দিয়ে দিন টমেটো আদার পেস্ট। মশলাটা এবার ভালো করে কষাতে থাকুন। মশলা কষে এলে এবার তাতে দিন হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, স্বাদ মতো নুন এবং জল।

এবার আবার মশলাটা দিয়ে ভালো করে কষান। এবার এর মধ্যে কিছুটা জল দিন। এরপর দিন সর্ষে বাটা এবং কয়েকটা কাঁচা লঙ্কা। মিশিয়ে নিয়ে ভালো করে ফোটান। কিছুক্ষন ফোটার পর তাতে দিন নারকেলের দুধ। দুধটা ঝোলের সঙ্গে মিশে গেলে তাতে দিয়ে দিন মাছের টুকরোগুলো। এবার আবার কিছুক্ষণ ফুটিয়ে নামিয়ে পরিবেশন করুন।