শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সুস্বাদু আমের মালপোয়া, কীভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ১০, ২০২২, ০৪:২৫ পিএম | আপডেট: মে ১০, ২০২২, ১০:২৫ পিএম

সুস্বাদু আমের মালপোয়া, কীভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
সুস্বাদু আমের মালপোয়া, কীভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

চলছে আমের সিজন। এখন আম বেশ বড় হয়ে উঠেছে। আর কিছুদিন পরেই বাজারে নানা নামের পাকা আমের আমদানী হবে। তবে আমের আচার, চাটনি, সরবত ইত্যাদি ছাড়াও আমের একটি মুখরোচক পদ তৈরি করতে পারেন। একদম অন্য স্বাদে আম। চলুন তবে আজ বানিয়ে নেওয়া যাক আমের আলোপোয়া, দেখুন রেসিপি-

আমের মালপোয়া তৈরি করতে যা যা লাগবে - ২০০ গ্রাম ময়দা, ১০০ মিলি আমের রস, ১০০ গ্রাম সুজি, ৫০ গ্রাম খোয়া ক্ষীর,  ৫০০ মিমি মিলি দুধ, ৫০ গ্রাম খোয়া ক্ষীর, ১/২ চামচ বেকিং পাউডার, ১ চা  চাচামচ মৌরি, ছোটো এলাচ। সামান্য জাফরন ও ২৫০ মিলি জল। 

যেভাবে তৈরি করবেন আমের মালপোয়া - একটি পাত্রে ময়দা, সুজি, ক্ষীর, সামান্য আম রস,  এলাচ গুঁড়ো ও দুধ মিশিয়ে মালপোয়া এর ব্যাটার তৈরি করে নিন প্রথমে। এবার মিশ্রণটি কিছুক্ষণ রেখে নিন। অন্যদিকে চিনির রস তৈরি করে রেখে নিন। 

চিনির রস করতে - হালকা আঁচে কড়াই এ চিনি  ও জল দিয়ে বসান। এবার নাড়তে থাকুন যতক্ষণ  না চিনি গলে যাচ্ছে, এবং চিনির গলে গেলে ১  চা চামচ দুধ দিয়ে দিন। এবার চিনির রস মোটা না হলে পর্যন্ত অপেক্ষা করুন। রস মোটা হয়ে এলে নামিয়ে রাখুন। 

এবার মালপোয়া গুলি ভেজে নিন। মালপোয়া ভাজার জন্য কড়াই এ ঘি গরম করতে দিন। তারপর মালপোয়া গুলি ভেজে তুলে নিন। ভালো করে ঘি ঝরিয়ে চিনির রসে দিয়ে দিন। চিনির রসে ১৫-২০ মিনিট রেখে তুলে নিন। তারপর মালপোয়া গুলিতে আমরা ব্রাশ করুন। তাহলেই রেডি আমের মালপোয়া।