সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি দুধ মাছ, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২, ১২:২৯ পিএম | আপডেট: নভেম্বর ৫, ২০২২, ০৬:২৯ পিএম

আজকের স্পেশাল রেসিপি দুধ মাছ, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি দুধ মাছ, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: ৮ পিস কাতলা মাছ, ৫০০ মিলি ফোটানো দুধ, ৫০ গ্রাম কাজুবাদাম, ৪টি পেঁয়াজ, ১ চা চামচ আদা পেস্ট, ২ চা চামচ রসুন পেস্ট, ১ চা চামচ কাঁচা লঙ্কার পেস্ট, ২-৩টি কাঁচা লঙ্কা, ১/৪ আঁটি ধনেপাতা, ১টা তেজপাতা, ৩টি সবুজ এলাচ (পুরো), ১টি কালো এলাচ (পুরো), ১টি শুকনো লঙ্কা, ১টি দারচিনি স্টিক, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১ টেবিল চামচ চিনি, ১ চা চামচ বা স্বাদ অনুযায়ী নুন, ৫ চামচ সর্ষের তেল, ১ টেবিল চামচ ঘি নিয়ে নিন।

প্রস্তুত প্রনালী: প্রথমে ম্যারিনেট করার জন্য মাছের পিসগুলোতে নুন হলুদ মাখিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। এবার ২টো পেঁয়াজ সেদ্ধ করে পেস্ট বানিয়ে নিন। বাকি পেঁয়াজ যা থাকবে কেটে নিন। ১০ মিনিট জলে ভিজিয়ে রেখে কাজুবাদামেরও পেস্ট বানিয়ে নিন।

এবার একটা প্যানে সর্ষের তেল গরম করে ভেজে নিতে হবে পেঁয়াজ। এবার পেঁয়াজ তুলে নিয়ে সেই তেলেই মাছগুলোকে হালকা ভেজে নিতে হবে। এবার সেই তেলেই ঘি দিয়ে গরম করতে হবে। তাতে দিতে হবে তেজপাতা, সবুজ এলাচ, কালো এলাচ (পুরো), শুকনো লঙ্কা এবং দারচিনি। দু-চারবার নেড়ে নিয়ে দিতে হবে পেঁয়াজের পেস্ট, ভাজা পেঁয়াজ। পেঁয়াজ তেল ছাড়তে শুরু করলে তাতে আদা, রসুন এবং কাঁচা লঙ্কার পেস্ট দিয়ে অল্প আঁচে এক মিনিট নাড়াচাড়া করে নিন।

এবার দুধ হালকা গরম করে ঢেলে দিয়ে তাতে সব মশলা এবং নুন, চিনি ভাল করে মিশিয়ে সেদ্ধ করতে দিন। অল্প আঁচে ১ থেকে ২ মিনিট রেখে এবার তাতে দিতে হবে ভাজা মাছগুলো। গ্রেভি ঘন হয়ে এলে নামিয়ে নিন। ব্যাস প্রস্তুত এই সুস্বাদু মাছের রেসিপি।