সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন মুলতানি মাটি, রইল ব্যাবহারের পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ৩০, ২০২২, ১১:৪০ এএম | আপডেট: জুন ৩০, ২০২২, ০৫:৪০ পিএম

ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন মুলতানি মাটি, রইল ব্যাবহারের পদ্ধতি
ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন মুলতানি মাটি, রইল ব্যাবহারের পদ্ধতি

এই উপকারী প্রাকৃতিক উপাদান মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল শুষে নিতে সাহায্য করে। ফলে তৈলাক্ত ত্বকের যত্নে এটি ব্যবহার করতে পারেন। যাদের ত্বক অয়েলি তারা মুলতানি মাটি এবং গোলাপ জল মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন তারপর তা মুখে লাগান। যাদের ত্বক শুষ্ক তারাও মুলতানি মাটির সাথে কাঁচা দুধ এবং আমন্ড পেস্ট মিশিয়ে মুখে লাগাতে পারেন। এতে আপনাদেরও উপকার মিলবে, তবে ত্বক বেশি শুষ্ক হলে মুলতানি মাটি ব্যবহার না করাই ভালো।

এছাড়া মুখে ব্রণের দাগ থেকে মুক্তি পেতে পরিমাণ মত মুলতানি মাটি, টমেটোর রস, কাঁচা হলুদ এবং স্যানডালউড পাউডার মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিতে পারেন। এটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রাখুন তারপর মুখ ধুয়ে ফেলুন। ক্লিনজার হিসেবেও এই প্যাকটি খুব ভালো। সপ্তাহে ২-৩ দিন এটি ব্যবহার করুন। ধীরে ধীরে সমস্ত দাগ উঠে যাবে ত্বক উজ্জ্বল এবং সুন্দর হবে।

অনেক সময় সানস্ক্রিন ছাড়া বাইরে বের হলে মুখে সূর্যের পোড়া দাগ বা পিগমেনটেশন হয়ে যায় সেটি থেকে মুক্তি দিতেও মুলতানি মাটি ভীষণ কার্যকরী। আমন্ড অয়েল বা ক্যাস্টর অয়েল এর সাথে মুলতানি মাটি মিশিয়ে মুখে লাগান। এটি ত্বকের পিগমেনটেশন দূর করার সাথে সাথে ত্বক নরম করতেও বিশেষ ভূমিকা গ্রহণ করে।

মুলতানি মাটি দিয়ে প্রাকৃতিক স্ক্রাব বানিয়ে নেওয়া যায়। আমন্ড কিছুটা গুঁড়া করে এর সাথে গ্লিসারিন এবং এক চা চামচ মুলতানি মাটি মিশিয়ে স্ক্রাব বানিয়ে তা ত্বকে হালকাভাবে ঘষুন। এই স্ক্রাবটি কনুই বা ঘাড় থেকে কালো দাগ তুলে ফেলতে সাহায্য করে। এর সাথে সামান্য চিনি দিয়ে নাকের দুইপাশে ঘষলে ব্ল্যাকহেডস এবং হোয়াইট হেডস এর সমস্যা থেকেও মুক্তি পেতে পারেন।