রবিবার, ০২ অক্টোবর, ২০২২

মুসুর ডাল ও আলু দিয়ে বানিয়ে ফেলুন এই মুখরোচক রেসিপি, রইল প্রস্তুত প্রনালী

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ৬, ২০২২, ০৯:২৩ পিএম | আপডেট: আগস্ট ৬, ২০২২, ০৯:২৩ পিএম

মুসুর ডাল ও আলু দিয়ে বানিয়ে ফেলুন এই মুখরোচক রেসিপি, রইল প্রস্তুত প্রনালী
মুসুর ডাল ও আলু দিয়ে বানিয়ে ফেলুন এই মুখরোচক রেসিপি, রইল প্রস্তুত প্রনালী

প্রয়োজনীয় উপকরণ: মুসুর ডাল, নুন, আলু, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, গরমমসলার গুঁড়ো, চালের গুঁড়ো, সরষের তেল প্রয়োজন মতো।

প্রস্তুত প্রনালী: প্রথমেই ১ টি আলুর খোসা ছাড়িয়ে গ্রেটারের সাহায্যে গ্রেট করে নিতে হবে। এরপর কিছুটা জল নিয়ে তারমধ্যে গ্রেট করা আলু দিয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। তারপর একটি মিক্সিং জারে ৩০ মিনিট আগে থেকে ভিজিয়ে রাখা ১ মুঠো মুসুর ডাল ও কিছুটা জল দিয়ে ভালো করে একটি মিহি পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর গ্রেট করা আলু থেকে জল ঝরিয়ে নিয়ে মুসুর ডালের মিশ্রনটা তার মধ্যে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

এখন একে একে বাকি উপকরণগুলো- পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, স্বাদমতো নুন, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, গরমমসলার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ২ চামচ চালের গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। হয়ে গেলে একটি ফ্রায়িং প্যানে ১ চামচ সরষের তেল গরম করে মিশ্রনটাকে ঢেলে দিতে হবে। তারপর ভালো করে নাড়াচাড়া করে ছড়িয়ে দিয়ে একটি ডো র মতোন বানিয়ে নিতে হবে, বেশ ভালোভাবে ভাজতে হবে।

ভাজা হলে সেটা নামিয়ে ভালো করে একটি বোর্ড হোক বা থালায় ছড়িয়ে দিতে হবে। তারপর ঠান্ডা হয়ে গেলে পছন্দমতো আকারে পিস পিস করে কেটে নিতে হবে। তারপর ফ্রায়িং প্যানে পরিমানমতো তেল গরম করে কেটে রাখা স্ন্যাক্স দিয়ে উল্টে পাল্টে লাল করে ভেজে নিতে হবে। আর তাহলেই একেবারে তৈরি হয়ে যাবে কাঁচা আলু ও মুসুরডালের এই মুচমুচে স্ন্যাক্স।