রবিবার, ০২ অক্টোবর, ২০২২

আজকের স্পেশাল বাঙালি স্টাইলে মটন কষা রেসিপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ৭, ২০২২, ১২:৩৭ পিএম | আপডেট: আগস্ট ৭, ২০২২, ১২:৩৭ পিএম

আজকের স্পেশাল বাঙালি স্টাইলে মটন কষা রেসিপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল বাঙালি স্টাইলে মটন কষা রেসিপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: খাসির মাংস ২৫০ গ্রাম, একটা মাঝারি আলু চার ভাগ করা, ২টো পেঁয়াজ কুঁচি, আদা-রুসুন বাটা ২ চামচ, নুন পরিমাণ মতো, লঙ্কা গুঁড়ো ১ চামচ, হলুদ গুঁড়ো ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চামচ, সরষের তেল ২ টেবিল চামচ, চিনি সামান্য, ফোড়নের জন্য লাগছে এলাচ ২ টো, লবঙ্গ ২ টো, দারচিনি ১ টা, গোলমরিচ ৬টা, তেজপাতা ১ টা, ঘি ১ চামচ এর ৪ ভাগের ১ ভাগ আর লাগচে গরম মশলা বাটা ( এতে আছে এলাচ ২ টো, লবঙ্গ ২ টো আর দারচিনি ১ টুকরো নিয়ে নেবেন)।

প্রস্তুত প্রনালী: রান্নার আগে মাংস ম্যারিনেট করে নিতে হবে। তাই মাংস তে দিতে হবে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আদা-রুসুন বাটা, পেঁয়াজ কুঁচি আর দিতে হবে সরষের তেল ৩ ভাগ বাকী গ্রেভি বানানোর জন্য রেখে দিতে হবে। এরপর সব উপকরণ ভালোভাবে মাখতে হবে, যাতে সব মাংসতে ভালোভাবে মশলা মাখানো যায়। এবার এটা ঢাকা দিয়ে ম্যারিনেট হতে দিতে হবে প্রায় ৩০ মিনিট।

এবার আলু ভালোভাবে ভেজে নিতে হবে। আলু ভাজা হলে সামান্য হলুদ দিয়ে নাড়াচাড়া করে তুলে নিতে হলে, এতে আলুর রঙ ভালো আসে। ভাজা আলু তুলে নেওয়ার পর ওই তেলেই ফোড়ন দিতে হবে এলাচ, লবঙ্গ, দারচিনি, গোলমরিচ আর তেজপাতা। গোটা এলাচ তেলের মধ্যে না দিয়ে একটু ভেঙে দেবেন তা হলে তেল থেকে ছিটকে যাওয়ার ভয় থাকেনা। তেলে একটু নাড়াচাড়া করে নিতে হবে।

এরপর সামান্য চিনি দিতে হবে। এবার দিয়ে দিতে হবে ম্যারিনেট করা মাংস। দু-একবার এদিক -ওদিক নাড়াচাড়া করে ঢাকা দিয়ে হতে দিতে হবে প্রায় ২০ মিনিট, তবে মাঝারি আঁচে। মাঝে মাঝে ঢাকা খুলে নাড়াচাড়া করে আবার ঢাকা দিয়ে হতে দিতে হবে,না হলে নীচে লেগে যাওয়ার ভয় থাকে। ২০ মিনিট পর মাংস কষা হলে ঢাকা খুলে ওর মধ্যে ভেজে রাখা আলু দিয়ে দিতে হবে।

২ মিনিট পরে একটূ বেশি করে জল দিতে হবে যাতে মাংস ভালোভাবে সেদ্ধ হয়। আবার এটা ঢাকা দিয়ে হতে দিয়ে হবে প্রায় ১৫ মিনিট। সিদ্ধ হয়ে গেলে নামানোর আগে ঘি আর গরম মশলা বাটা দিয়ে দিন। ব্যাস তৈরি বাঙালি স্টাইলে মটন কারি।