শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মটন ডাকবাংলো, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২, ১২:৪২ পিএম | আপডেট: আগস্ট ১৫, ২০২২, ০৬:৪২ পিএম

আজকের স্পেশাল রেসিপি মটন ডাকবাংলো, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মটন ডাকবাংলো, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: মটন ৭৫০-৮৫০ গ্রাম, টক দই ১০০ গ্রাম, আদাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ২ টেবিল চামচ, পেঁপেবাটা আধ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, টমেটো কুচি ১ কাপ, লঙ্কা গুঁড়ো ১ চা-চামচ, গোলচরিচ গুঁড়ো ১ চা-চামচ, গরমমশলা গুঁড়ো ২ চা-চামচ, মেথি গুঁড়ো আধ চা-চামচ, তেজপাতা ২টো, সরষের তেল ৬ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, কেওড়ার জল ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ২ চা-চামচ, নুন স্বাদ মতো, আলু ৪ টুকরো, জল প্রয়োজন মতো নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে মটনটা ধুয়ে একটা পাত্রে রাখুন যাতে ম্যারিনেট করা যাবে। এবার মটনে এক এক করে টক দই, ১ টেবিল চামচ আদাবাটা, ১ টেবিল চামচ রসুনবাটা, লঙ্কা গুঁড়ো, ১ চা-চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ সরষের তেল ও কেওড়ার জল দিয়ে ভাল করে মেখে কয়েক ঘণ্টা ম্যারিনেট করতে দিতে হবে।

হয়ে গেলে তারপর কড়াইতে তেল গরম করে তাতে আলুর টুকরোগুলো লাল করে ভেজে তুলে নিতে হবে।এ বার ওই তেলেই ঘি গরম করে মেথি আর তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচিটা দিন এবং বাদামি করে ভেজে নিন।  তারপর একে একে বাকি উপকরণ গুলো- আদাবাটা, রসুনবাটা, পেঁপে বাটা ও টমেটো কুচি দিয়ে কিছুক্ষন কষান।

যখন তেল ছাড়তে শুরু করবে তখন নুন, হলুদ, গরমমশলা গুঁড়ো, গোলচরিচ গুঁড়ো দিয়ে কষিয়ে ২ কাপ জল ঢেলে দিন এবং ঢাকা দিয়ে কয়েক মিনিট রাখুন। পরে ঢাকনা খুলে ওর মধ্যে ম্যারিনেট করা মটন দিয়ে মিনিট দশেক কষাতে হবে। কষানো হয়ে গেলে ভাজা আলুগুলো ওর মধ্যে তুলে দিয়ে বাকি জলটা দিয়ে দিন এবং ঢাকনা চাপা দিয়ে আঁচ কমিয়ে সিদ্ধ হতে দিন। মটন আর আলু ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মটন ডাকবাংলো।