সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মটন কড়াই, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ৭, ২০২২, ১২:৩০ পিএম | আপডেট: জুলাই ৭, ২০২২, ০৬:৩০ পিএম

আজকের স্পেশাল রেসিপি মটন কড়াই, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মটন কড়াই, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

খুব সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন রেস্টুরেন্টের মতো সুস্বাদু মটন কড়াই। রইল সহজ রেসিপি-

প্রয়োজনীয় উপকরণ: খাসির মাংস ২০০ গ্রাম, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, জয়ফল-জয়ত্রী বাটা আধা চা চামচ, গোটা জিরা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, টমেটো কুচি এক কাপ, চিনাবাদাম বাটা ২ চা চামচ, ধনেপাতা কুচি সামান্য, কাঁচা মরিচ কুচি পরিমাণমতো, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমেই খাসির মাংস ভালো করে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। তারপর একটি পাত্রে খাসির মাংসের সঙ্গে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, জয়ফল-জয়ত্রী বাটা ভালোভাবে মিশিয়ে নিন। এখন একটি কড়াই তে তেল দিয়ে মাংসটা সেদ্ধ করতে দিন।

মাংস সামান্য সেদ্ধ হলে উনান থেকে নামিয়ে রাখুন। এবার একটি কড়াইয়ে তেল দিয়ে গোটা জিরা ফোঁড়ন দিন। এখন এর মধ্যে হলুদ, মরিচ, পেঁয়াজ কুচি, আদা কুচি, লবণ ও টমেটো কুচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। এখন চিনাবাদাম বাটা মিশিয়ে সামান্য জল দিয়ে কষিয়ে সেদ্ধ করে রাখা খাসির মাংসগুলো দিয়ে দিন।

এরপর ভালোভাবে ভাজতে থাকুন। ধনেপাতা ও কাঁচা মরিচ কুচি ছড়িয়ে ভাজা ভাজা হয়ে এলে চুলা থেকে নামিয়ে পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন এই সুস্বাদু কড়াই মটন।