শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদে মটন কোর্মা, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২, ১২:৪২ পিএম | আপডেট: নভেম্বর ২৭, ২০২২, ১২:৪২ পিএম

বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদে মটন কোর্মা, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
বানিয়ে ফেলুন ভিন্ন স্বাদে মটন কোর্মা, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

প্রয়োজনীয় উপকরণ: ৫০০ গ্রাম পাঁঠার মাংস টুকরো করে কাটা, ১/২ গ্রাম হলুদ গুঁড়ো, এক কাপ সাদা তেল, ৩/৪ গ্রাম ফেটানো দই, ১/২ চা চামচ লঙ্কা গুঁড়ো, ৩ চা চামচ লেবুর রস, ৩টে রসুন কোয়া, ১/২ চা চামচ গোটা জিরে, ১ টুকরো আদা, একটা পেঁয়াজ কুচানো, ২ টুকরো দারচিনি, ৩ টে লবঙ্গ, ১/২ তেজপাতা, ৩ টেবিল চামচ পোস্ত ভেজানো, ৪টে সবুজ এলাচ, ১/২ চা চামচ ধনেপাতা কুচি, লবন স্বাদমতো নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: রান্নার আগে মাংসের টুকরো ঠাণ্ডা জলে ভালো করে ধুয়ে নিতে হবে। এবার একটা গভীর পাত্রে এক কাপ মতো জলে মাংসের টুকরো ভিজিয়ে তার মধ্যে এক চিমটে নুন দিয়ে সেটা অল্প আঁচে ফুটিয়ে নিতে হবে। ভেজানো পোস্ত বেটে নিতে হবে। মাংস ৬০% মতো সেদ্ধ হয়ে গেলে আঁচ বন্ধ করে দিন। এবার একটা অন্য পাত্র বসিয়ে মশলাগুলো শুকনো আঁচে একটু নাড়াচাড়া করে নিন। তারপর এই ভাজা মশলা বেটে নিতে হবে বা গ্রাইন্ড করে নিন।

এবার মাঝারি আঁচে একটা পাত্র বসিয়ে এই মিহি করে ব্লেন্ড করা মশলা দিতে হবে। খুব সামান্য জল দিয়ে মশলা নেড়ে নিতে হবে। তারপর এর মধ্যে মাংসের টুকরো দিতে হবে। যতক্ষণ না মশলা মাংসের গায়ে ভালো করে লেগে যাচ্ছে নাড়াচাড়া করতে হবে। এবার নুন দিয়ে সেটাও ভালো করে মশলা মাখা মাংসের সঙ্গে মিশিয়ে দিতে হবে।

এরপর দই আর পোস্ত বাটা দিয়ে দিন। সবগুলো উপাদান ভালো করে মিশিয়ে আঁচ কমিয়ে দিতে হবে। চাইলে অল্প একটু মরিচ গুঁড়োও দেওয়া যায়, এতে মাংসের স্বাদ আরও বাড়বে। এবার পাত্রের ঢাকা বন্ধ করে ৩০ থেকে ৪৫ মিনিট রান্না করতে হবে। মাংস নরম হলে আঁচ বন্ধ করে দিতে হবে। উপরে ধনেপাতা ও লেবুর রস দিয়ে সাজিয়ে রুটি বা ভাতের সঙ্গে পরিবেশন করুন গরম গরম।