সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মটন লেগ রোস্ট, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ১০, ২০২২, ১২:১৭ পিএম | আপডেট: জুলাই ১০, ২০২২, ০৬:১৭ পিএম

আজকের স্পেশাল রেসিপি মটন লেগ রোস্ট, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মটন লেগ রোস্ট, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: খাসির মাংসের পা দেড় কেজি মতো, লবণ স্বাদ অনুযায়ী, আদা রসুন বাটা ২ টেবিল চামচ, ভাজা পেঁয়াজ আধা কাপ, লাল মরিচ ১০-১২, সাদা জিরা ১ টেবিল চামচ, ধনে বীজ ২ টেবিল চামচ, নারকেল গুঁড়া ৪ টেবিল চামচ, সব মসলার গুঁড়া ২ টেবিল চামচ, টকদই ১ কাপ ও রান্নার তেল আধা কাপ।

প্রস্তুত প্রনালী: যখন খাসির রান কিনবেন তখন মাঝখান থেকে ফেমার হাড় ভেঙ্গে নিতে পারেন বা পছন্দ মতো গোটাও রাখতে পারেন। এবার মাংসগুলো গভীরভাবে চিরে নিন যাতে মসলাগুলো ভালোভাবে মাখানো যায়। এবার কড়াইতে লাল মরিচ, ধনে, জিরা ও নারকেল ভাজুন তারপর একসঙ্গে পেষাই করে নিন। পেঁয়াজ ভালো করে ভেজে নিয়ে তার মধ্যে টকদই মিশিয়ে নিন।

টকদই ও পেঁয়াজের মিশ্রণে লবণ, আদা-রসুন, সব মসলার গুঁড়া ভালো করে মেশান। এই মসলার মধ্যেই পায়ের মাংস মেরিনেট করে নিন। তারপর ৪-৬ ঘণ্টা ফ্রিজে সংরক্ষণ করুন খাসির পা। এবার একটি বড় আকারের প্যানে, ২-৩ মিনিটের জন্য তেল গরম করুন। তারপর মেরিনেট করা পা ৫-৭ মিনিট রান্না করুন। এরপর আঁচ কমিয়ে ২৫-৩০ মিনিট রান্না করতে হবে। তারপর উল্টে দিন অন্যপাশে।

যখন রান্নায় তেল উপরে উঠে আসবে ও মাংস নরম হয়ে যাবে তখন চুলা বন্ধ করে দিন। ব্যাস তৈরি হয়ে যাবে মাটন লেগ রোস্ট। পা আরও নরম করতে ৩ টেবিল চামচ পেঁপের পেস্টও যোগ করতে পারেন। অবশ্যই কম আঁচে পা রান্না করুন নাহলে ভিতরে সিদ্ধ হবে না।