রবিবার, ০৫ মে, ২০২৪

বানিয়ে ফেলুন কালীপূজা স্পেশাল নিরামিষ পাঁঠার ঝোল, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২২, ১২:৪৩ পিএম | আপডেট: অক্টোবর ২৪, ২০২২, ০৬:৪৩ পিএম

বানিয়ে ফেলুন কালীপূজা স্পেশাল নিরামিষ পাঁঠার ঝোল, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
বানিয়ে ফেলুন কালীপূজা স্পেশাল নিরামিষ পাঁঠার ঝোল, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: পাঁঠার মাংস- ১ কেজি, সরষের তেল- হাফ কাপ, দই- ২৫০ গ্রাম, হলুদ- ২ চা চামচ, নুন- ৪ চা চামচ, আদা বাটা- দেড় টেবিল চামচ, ধনে গুঁড়ো- দেড় টেবিল চা চামচ, পাঁচ ফোড়নের গুঁড়ো- ৩/৪ চা চামচ, গাওয়া ঘি- ১ কাপ, চিনি- দেড় চা চামচ, লাল লঙ্কার গুঁড়ো- ২ চা চামচ, কাঁচা লঙ্কা- ৬টি, এলাচ- ১৫টি, তেজপাতা- ৪টি, লবঙ্গ- ১৫টি, গরম জল- ১ লিটার নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে মাঝারি আকারের মাংসের টুকরোগুলি নুন, হলুদ বাটা এবং আদা বাটা দিয়ে মাখিয়ে ম্যারিনেট করে রাখুন। এবার ২ ঘণ্টা রেখে দিন। ২ ঘণ্টা পর ওই মিশ্রণে দই মিশিয়ে তারপর আরও ২ ঘণ্টার জন্য রেখে দিন। 

এরপর একটি কড়াইতে প্রথমে তেল গরম করে নিন। তারপর তার মধ্যে তেজপাতা, এলাচ এবং লবঙ্গ দিয়ে দিন। কয়েক সেকেন্ড নাড়াচাড়া করে নিয়ে তার মধ্যে ম্যারিনেট করা মাংস ঢেলে দিন। ১৫ মিনিট মাংসটি বেশি আঁচে রান্না করবেন। তারপর মাঝারি আঁচে রেখে ১ ঘন্টা ঢেকে দিন। প্রতি ১০ মিনিট অন্তর ঢাকনা খুলে মাংসটি নাড়াচাড়া করে নেবেন।

এক ঘণ্টা হয়ে গেলে পরিমাণমতো গাওয়া ঘি দিয়ে দেবেন৷ সঙ্গে আলু, নুন, হলুদ বাটা, ধনে গুঁড়ো এবং লাল লঙ্কার গুঁড়ো দেবেন। মশলা যাতে পুড়ে না যায়, তাই এই সময় ৩ টেবিল চামচ জল ছড়িতে দেবেন মশলার সঙ্গে। এবার মশলা কষে তাতে জল গরম দিয়ে দেবেন। সঙ্গে চিনি, কাঁচা লঙ্কা এবং পাঁচ ফোড়নের গুঁড়ো মেশাতে হবে। ঝোল ভালো করে নাড়িয়ে ঢাকা দিয়ে দেবেন। মাংস যতক্ষণ না সেদ্ধ হচ্ছে, ততক্ষণ মাঝে মাঝে নাড়াচাড়া করবেন। ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু নিরামিষ পাঁঠার ঝোল।