সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি ওল চিংড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২, ১২:১৩ পিএম | আপডেট: আগস্ট ১৪, ২০২২, ০৬:১৩ পিএম

আজকের স্পেশাল রেসিপি ওল চিংড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি ওল চিংড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: ৩০০ গ্রাম ওল, ১৫০ গ্রাম মাঝারি সাইজের চিংড়ি মাছ, একটা বড় সাইজের আলু, পরিমাণমতো সর্ষে তেল, স্বাদমতো নুন, পরিমাণমতো হলুদ গুঁড়ো, একটা তেজপাতা, হাফ চা চামচ গোটা জিরে, হাফ চা চামচ কাশ্মিরী লঙ্কা গুঁড়ো, হাফ চা চামচ ধনে গুঁড়ো, হাফ চা চামচ জিরে গুঁড়ো, কয়েকটা কাঁচা লঙ্কা।

প্রস্তুত প্রনালী: ওল ভাল করে ধুয়ে ছোটো ছোটো করে কেটে নিন। নুন জলে সেদ্ধ করে নিন ওলের টুকরোগুলো। সেদ্ধ হয়ে গেলে জলটা ফেলে দিন।  চিংড়িগুলো ভাল করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে নিন। আলু টুকরো করে কেটে নেবেন। কড়াইতে সর্ষে তেল গরম করে চিংড়ি মাছগুলো ভেজে নিন। ওই কড়াইতেই আরও একটু তেল দিয়ে তেজপাতা ও জিরে ফোড়ন দিন। আলু দিয়ে ভেজে নিন হালকা করে।

তারপর ওলের টুকরো ও নুন দিয়ে ভেজে নিন ভাল করে। একটা বাটিতে হলুদ গুঁড়ো, কাশ্মিরী লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো আর অল্প জল দিয়ে পেস্ট বানিয়ে নিন। এই পেস্টটা তরকারিতে দিয়ে কষিয়ে নিন ভাল করে। অল্প অল্প করে জল দিয়ে মশলাটা কষাতে থাকুন। এর পর চিংড়ি মাছগুলো দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন।

কষানো হয়ে গেলে পরিমাণমতো গরম জল দিয়ে তরকারি ফোটান। স্বাদ মতো নুন ও চিনি দিয়ে দেবেন। কয়েকটা কাঁচা লঙ্কা চেরাও দিন। বেশ কিছুক্ষণ ঢাকা দিয়ে তরকারি ফোটানোর পর নামিয়ে নিন। ব্যস তৈরি ওল চিংড়ির ডালনা! গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।