শুক্রবার, ১৭ মে, ২০২৪

রোজকার খাদ্যতালিকায় রাখুন কাঁচা পেঁয়াজ! জানুন এর উপকারিতা

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ১৮, ২০২২, ০৪:২৭ পিএম | আপডেট: মে ১৮, ২০২২, ১০:২৭ পিএম

রোজকার খাদ্যতালিকায় রাখুন কাঁচা পেঁয়াজ! জানুন এর উপকারিতা
রোজকার খাদ্যতালিকায় রাখুন কাঁচা পেঁয়াজ! জানুন এর উপকারিতা

আমাদের স্বাস্থ্যের পক্ষে দারুন উপকারী কাঁচা পেঁয়াজ । কাঁচা পেঁয়াজ এ রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি ৬, বি কমপ্লেক্স ও সি। এছাড়া পটাশিয়াম, আয়রণ, ফোলেট ইত্যাদি খনিজ পদার্থও রয়েছে কাঁচা পেঁয়াজে। আর রয়েছে সালফিরিক যৌগ। এগুলি ছাড়াও কাঁচা পেঁয়াজ এ রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি অ্যালার্জিক বৈশিষ্ট্য। 

কাঁচা পেঁয়াজ নানা গুণ সম্পন্ন। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন কাঁচা পেঁয়াজ । রোজ সকালে এক টুকরো করে কাঁচা পেঁয়াজ খান অবশ্যই উপকৃত হবেন। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার সাথে সাথে ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে থাকে। 

এছাড়া ডায়াবেটিস রোগীদের জন্য কাঁচা পেঁয়াজ খুব উপকারী। এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে থাকে। এতে  উপস্থিত ক্যালসিয়াম ও ভিটামিন সি মুখের ত্বকের জন্য খুবই উপকারী। কাঁচা পেঁয়াজ সর্দি - কাশি এর সমস্যা দূর করতে সাহায্য করে থাকে।  কাঁচা পেঁয়াজ  খেলে তা শরীর গরম করতে সাহায্য করে থাকে। 

অন্যদিকে কাঁচা পেঁয়াজ এর রস মাথার স্ক্যাল্প লাগালে চুল পড়ার সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। এছাড়া যাদের বাতের সমস্যা রয়েছে তারা তেলের সাথে কাঁচা পেঁয়াজ এর রস মালিশ করতে পারেন, উপকার পাবেন। তাই এবার থেকে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন কাঁচা পেঁয়াজ।