সোমবার, ০৮ আগস্ট, ২০২২

বানিয়ে ফেলুন প্লেন চকলেট কেক, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০৯:৪০ পিএম | আপডেট: আগস্ট ৫, ২০২২, ০৯:৪০ পিএম

বানিয়ে ফেলুন প্লেন চকলেট কেক, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
বানিয়ে ফেলুন প্লেন চকলেট কেক, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

প্রয়োজনীয় উপকরণ: ডিম ১টি, ময়দা ১/৩ কাপ, সয়াবিন তেল ১/৪ কাপ, চিনিগুঁড়া চাল ১/২ কাপ, দুধ ৩ টেবিল চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১/২ চা-চামচ, কোকো পাউডার ২ টেবিল চামচ, কফি ১ টেবিল চামচ (ইচ্ছে অনুযায়ী), লবণ ১ চিমটি (ইচ্ছে অনুযায়ী), চকলেট এসেন্স ১/২ চা-চামচ।

প্রস্তুত প্রণালি: প্রথমে ওভেন ২০০ ডিগ্রিতে প্রি-হিট করতে দিন। এরপর কেক এর পাত্রে তেল ব্রাশ করে ময়দা ছিটিয়ে নিন। শুকনো আরেকটি পাত্রে ময়দা, বেকিং পাউডার, গুঁড়া দুধ, কোকো পাউডার, কফি একত্রে মিশিয়ে নিন। এবার ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করে নিন। বাটিতে ডিমের সাদা অংশ বিট করে ফোম করে নিন। যেন বাটি উল্টালে না পরে। এবার চিনি এবং তেল আলাদা আলাদা করে ৩/৪ বারে দিয়ে বিট করুন।

চিনি, তেল মিলে গেলে কুসুম দিয়ে বিট করতে হবে। এবার এতে শুকনো উপকরণগুলো (ময়দা, বেকিং পাউডার, গুঁড়া দুধ, কোকো পাউডার, কফির মিশ্রণ) চালনি দিয়ে চেলে চেলে ২/৩ বারে দিয়ে স্প্যাচুলার সাহায্যে নাড়বেন, বিট করবেন না। মেশানো হলে তরল দুধ দিয়ে ভালো ভাবে মেশাতে হবে। এবার ডাইসে ঢেলে ওভেনে ১৫০ ডিগ্রিতে ৩০ মিনিট রাখুন। ৩০ মিনিট পরে যদি দেখেন কাঁচা আছে তাহলে আরো ৫ মিনিট ওভেনে রাখুন।